ট্রান্সজেন্ডার কোটায় ভর্তি নিয়ে ঢাবির নতুন সিদ্ধান্ত

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ৪ জানুয়ারী ২০২৪ ১৩:২১; আপডেট: ১৮ মে ২০২৪ ২০:৪৫

ছবি: সংগৃহীত

ট্রান্সজেন্ডার বা তৃতীয় লিঙ্গ কোটায় কারা ভর্তি আবেদন করতে পারবেন, তা জানিয়ে বিজ্ঞপ্তি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) প্রশাসন। যেখানে বলা হয়েছে যারা জন্মগত ও প্রকৃতিগতভাবে লিঙ্গ বৈচিত্র্যের অধিকারী, তারাই ভর্তি আবেদন করতে পারবেন।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ রফিকুল ইসলামের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ট্রান্সজেন্ডার অথবা হিজড়া কোটায় ভর্তির বিষয়ে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। এ বিভ্রান্তি নিরসনের লক্ষ্যে ঢাবি কর্তৃপক্ষ সুস্পষ্টভাবে জানাচ্ছে যে, ২০২২-২০২৩ সেশন থেকে অ্যাকাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয় আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তির ক্ষেত্রে ট্রান্সজেন্ডার অথবা হিজড়া কোটা প্রচলন করা হয়। কেবলমাত্র জন্মগতভাবে লিঙ্গ বৈচিত্র্যের অধিকারী শিক্ষার্থীরা ট্রান্সজেন্ডার অথবা হিজড়া কোটায় ভর্তির আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে কোটা শনাক্তকরণে সরকারের সমাজসেবা অধিদপ্তর প্রদত্ত হিজড়া পরিচয়পত্র অবশ্যই দাখিল করতে হবে বলেও জানানো হয়েছে।

গত ১৭ ডিসেম্বর ২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তিতে কোটার অংশে হিজড়া অথবা ট্রান্সজেন্ডার কোটার কথা উল্লেখ করা হয়। যা অনেক আলোচনা-সমালোচনার জন্ম দেয়। এরপর গত ২১ ডিসেম্বর ট্রান্সজেন্ডার কোটা বাতিলের দাবিতে মানববন্ধন পালন ও উপাচার্য বরাবর স্মারক লিপি প্রদান করে শিক্ষার্থীরা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড এ এস এম মাকসুদ কামাল শিক্ষার্থীদেরকে স্পষ্ট করেন ট্রান্সজেন্ডার কোটায় শুধু হিজরারাই স্থান পাবে, চিকিৎসার মাধ্যমে রুপান্তরিত কেউ এই কোটার যোগ্য হবে না। কিন্তু শিক্ষার্থীরা তখন ভর্তি বিজ্ঞপ্তি থেকে বিতর্কিত ট্রান্সজেন্ডার শব্দটি বাতিলের দাবি জানায়। গত ৩০ ডিসেম্বর সংবাদ সম্মেলনের মাধ্যমে ১ জানুয়ারি পর্যন্ত আল্টিমেটাম দেয় তারা।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top