ফিফার বর্ষসেরা একাদশে জায়গা হয়নি রোনালদোর

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ১৬ জানুয়ারী ২০২৪ ১৪:৩৩; আপডেট: ১৮ মে ২০২৪ ২২:৫৩

ছবি: সংগৃহীত

ফুটবলের আন্তর্জাতিক নিয়ন্ত্রক সংস্থা ফিফা প্রতিবছরই ফুটবলে বছরের সেরা সবকিছুকে আলাদাভাবে সম্মানিত করতে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করে থাকে। যা বর্তমানে ফিফা দ্য বেস্ট নামে পরিচিত। প্রতিবছরই এ অনুষ্ঠানে নারী ও পুরুষ ফুটবলের সেরা ফুটবলারের পাশাপাশি সেরা একাদশও ঘোষণা করা হয়ে থাকে। এবারও তার ব্যতিক্রম ছিল না। লন্ডনের জমকালো অনুষ্ঠানে সেরাদের পুরস্কৃত করার পাশাপাশি সেরা একাদশও ঘোষণা করা হয়। যেখানে মেসির স্থান হলেও জায়গা পাননি রোনালদো।

এবারের বর্ষসেরা একাদশে জায়গা পেয়েছেন নতুন সময়ের সেরা তিন ফুটবলার এমবাপ্পে, হলান্ড, ভিনিসিয়ুস এবং বেলিংহ্যাম। তাদের সঙ্গে ফিফা প্রো বর্ষসেরা একাদশে জায়গা পেয়েছেন ইন্টার মায়ামির আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসিও। তবে একাদশে নেই পর্তুগালের মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদো।

লন্ডনে সোমবার (১৫ জানুয়ারি) রাতে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বর্ষসেরা একাদশটি প্রকাশ করা হয়। যেখানে বিবেচনায় রাখা হয় ২০২২ সালের ১৯ ডিসেম্বর থেকে ২০২৩ সালের ২০ অগাস্ট পর্যন্ত সময়কালকে। স্বাভাবিকভাবে একাদশে আধিপত্য রয়েছে এবারের ট্রেবলজয়ী দল ম্যানচেস্টার সিটির। ইউরোপ ও ইংলিশ চ্যাম্পিয়নদের দল থেকে মোট ছয় রয়েছে একাদশে।

একাদশের গোলকিপার হিসেবে আছেন রিয়াল মাদ্রিদ ও বেলজিয়ামের গোলকিপার থিয়াবো কোর্তয়া। বাকি আউটফিল্ড প্লেয়াররা খেলবে ৩-৩-৪ ফরমেশনে। এই একাদশের ডিফেন্ডার হিসেবে রাখা হয়েছে ম্যানচেস্টার সিটির তিনজনকে। যেখানে জায়গা পেয়েছেন রুবেন দিয়াজ, জন স্টোনস এবং কাইল ওয়ালকার। মিডফিল্ডার হিসেবে রাখা হয়েছে রিয়াল মাদ্রিদের ইংলিশ তারকা জুড বেলিংহ্যামকে। তার সঙ্গে মাঝমাঠে রয়েছেন সিটির কেভিন ডি ব্রুইনে এবং বের্নার্ডো সিলভা।

নিজেকেই ভোট দেননি মেসি, ছিলেন না অনুষ্ঠানেও আর আক্রমণ ভাগে সামলাবেন সময়ের তিন ভয়ংকরতম তারকা পিএসজির কিলিয়ান এমবাপ্পে, সিটির আর্লিং হলান্ড, রিয়ালের ভিনিসিয়ুস জুনিয়র এবং তাদের সাথে রয়েছেন ইন্টার মায়ামির লিওনেল মেসি।

গতবারের মতো এবারের বর্ষসেরা একাদশেও জায়গা হয়নি আল নাসরের তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর।

এদিকে ফিফা ফেয়ার প্লে অ্যাওয়ার্ড জিতেছে ব্রাজিল পুরুষ দল। আর ফিফা পুসকাস অ্যাওয়ার্ড জিতেছেন ব্রাজিলের দ্বিতীয় বিভাগের ক্লাব বোতাফোগোর মিডফিল্ডার গুইলহার্মে মাদ্রুগা।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top