আন্তর্জাতিক তায়কোয়ান্ডে রেফারির দায়িত্বে রাবি কর্মকর্তা চঞ্চল

রাবি প্রতিনিধি | প্রকাশিত: ২৬ মে ২০২২ ১৫:৩৪; আপডেট: ২৮ জুন ২০২২ ১১:৪৬

কামরুজ্জামান চঞ্চল

ইন্ডিয়া কাপ ওপেন ইন্টারন্যাশনাল তায়কোয়ান্দো চ্যাম্পিয়নশীপে বাংলাদেশ থেকে প্রথমবারের মত রেফারি হিসেবে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শরীরচর্চা শিক্ষা বিভাগের ডেপুটি পরিচালক কামরুজ্জামান চঞ্চল।

ভারতের গুয়ায় অনুষ্ঠিত হবে এ প্রতিযোগিতা।বৃহস্পতিবার (২৬ মে) দুপুরে কামরুজ্জামান চঞ্চল নিজেই বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, ৯ মে নিয়োগপত্র দেওয়ার মাধ্যমে আগামী ৩১ মে থেকে শুরু হওয়া ২ জুন পর্যন্ত অনুষ্ঠিতব্য এ আসরে পুরো টুর্নামেন্টে রেফারির দায়িত্বে নিয়োগের বিষয়টি চূড়ান্ত করা হয়। এ টুর্নামেন্টে ভারত, নেপাল, ভুটান, কেনিয়া ও বাংলাদেশ থেকে প্রায় ৩০০ প্রতিযোগী অংশ নিবে।

কামরুজ্জামান চঞ্চল তায়েকোয়ান্ডা নিয়ে দীর্ঘদিন থেকে কাজ করে যাচ্ছেন। যেহেতু এটি কোরিয়ার জাতীয় খেলা এবং সেখানেই এর চর্চা সবচেয়ে বেশি হয়। এজন্য তিনি কোরিয়া ফাউন্ডেশন কর্তৃক স্কলারশীপের অধীনে সগাং বিশ্ববিদ্যালয় থেকে ১ বছর মেয়াদি কোরিয়ান ভাষা শিক্ষা কোর্স করে ভাষাটাও আয়ত্ব করে নেন। এছাড়া ২০০৬ সালে তায়েকোয়ান্ডোর উপর ডিপ্লোমা করেছেন ঐ দেশেরই আরেকটি বিশ্ববিদ্যালয় খিয়ংহি থেকে। যেখানে তায়েকোয়ান্ডো প্রমোশন ফাউন্ডেশন স্কলারশীপ দেয়।

তিনি এ খেলায় অংশ নিয়ে দেশি-বিদেশি নানা পদক ও পুরস্কার জিতেছেন এবং বাংলাদেশকে তুলে ধরেছেন। তিনিই প্রথম বাংলাদেশি যিনি কোরিয়ায় তায়েকোয়ান্ডা প্রতিযোগিতায় ব্রোঞ্জ পদক পান। এই খেলার আন্তর্জাতিক স্বীকৃতি স্বরুপ 'কুকিওয়ান থার্ড ড্যান' সনদপত্রও তার অর্জনে রয়েছে।

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top