ফেব্রুয়ারিতে সড়ক দুর্ঘটনায় নিহত ৫৪৪

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১৪ মার্চ ২০২৪ ১০:৫১; আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১১:৫৩

ছবি: সংগৃহীত

দেশে গত মাসে ৫৮৩টি সড়ক দুর্ঘটনায় ৫৪৪ জন নিহত ও ৮৬৭ জন আহত হয়েছেন। নিহত মানুষের মধ্যে নারী ৭৯ জন, শিশু ৮২টি।

রোড সেফটি ফাউন্ডেশন ৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল ও টিভি চ্যানেলের তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করেছে। প্রতিবেদনটি গতকাল বুধবার প্রকাশ করে এ-সংক্রান্ত তথ্য গণমাধ্যমে পাঠানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ফেব্রুয়ারিতে ১৮৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হন ২০৬ জন, যা মোট নিহত মানুষের ৩৭ দশমিক ৮৬ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৩২ দশমিক শূন্য ৭। দুর্ঘটনায় ১০৯ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহত মানুষের ২০ দশমিক শূন্য ৩ শতাংশ।

যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৭৪ জন, অর্থাৎ ১৩ দশমিক ৬০ শতাংশ। একই সময়ে ৪টি নৌ-দুর্ঘটনায় ৬ জন নিহত ও ২ জন আহত হয়েছেন। ৩৪টি রেলপথ দুর্ঘটনায় ২৮ জন নিহত ও ৬৬ জন আহত হয়েছেন।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, দুর্ঘটনায় যানবাহনভিত্তিক নিহত হওয়ার পরিসংখ্যানে দেখা যায়, মোটরসাইকেলচালক ও আরোহী ২০৬ জন (৩৭ দশমিক ৮৬ শতাংশ), বাসযাত্রী ২৩ জন (৪

দশমিক ২২ শতাংশ), ট্রাক-কাভার্ড ভ্যান-পিকআপ-ট্রাক্টর-ট্রলি আরোহী ৪১ জন (৭ দশমিক ৫৩ শতাংশ), প্রাইভেট কার-মাইক্রোবাস-অ্যাম্বুলেন্স আরোহী ১৬ জন (২ দশমিক ৯৪ শতাংশ), থ্রি-হুইলারের যাত্রী (অটোরিকশা-অটোভ্যান-ইজিবাইক-মিশুক) ১১১ জন (২০ দশমিক ৪০ শতাংশ), স্থানীয়ভাবে তৈরি যানবাহনের যাত্রী (নছিমন-ভটভটি-পাখি ভ্যান-মাহিন্দ্র-চান্দের গাড়ি-ইটভাঙা মেশিন গাড়ি) ২৪ জন (৪ দশমিক ৪১ শতাংশ) ও বাইসাইকেল-প্যাডেল রিকশা-রিকশা ভ্যান আরোহী ১৪ জন (২ দশমিক ৫৭ শতাংশ) নিহত হয়েছেন।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১৭৩টি (২৯ দশমিক ৬৭ শতাংশ) জাতীয় মহাসড়কে, ২৩৪টি (৪০ দশমিক ১৩ শতাংশ) আঞ্চলিক সড়কে, ৯৩টি (১৫ দশমিক ৯৫ দশমিক) গ্রামীণ সড়কে, ৭২টি (১২ দশমিক ৩৪ শতাংশ) শহরের সড়কে ও অন্যান্য স্থানে ১১টি (১ দশমিক ৮৮ শতাংশ) সংঘটিত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দুর্ঘটনাগুলোর ৯৭টি (১৬ দশমিক ৬৩ শতাংশ) মুখোমুখি সংঘর্ষ, ২৭৮টি (৪৭ দশমিক ৬৮ শতাংশ) নিয়ন্ত্রণ হারিয়ে, ১১৩টি (১৯ দশমিক ৩৮ শতাংশ) পথচারীকে চাপা ও ধাক্কা দেয়া, ৮১টি (১৩ দশমিক ৮৯ শতাংশ) যানবাহনের পেছনে আঘাত করা ও ১৪টি (২ দশমিক ৪০ শতাংশ) অন্যান্য কারণে ঘটেছে।

দুর্ঘটনায় সম্পৃক্ত যানবাহনের মধ্যে ট্রাক-কাভার্ড ভ্যান-পিকআপ-ট্রাক্টর-ট্রলি-লরি-ড্রামট্রাক-পুলিশ ভ্যন-বিদ্যুতের খুঁটিবাহী ট্রাক-তেলবাহী ট্যাংকার-সিটি করপোরেশনের ময়লাবাহী ট্রাক-ডাম্পার-এক্সকাভেটর-ট্রাক্টর ৩০ দশমিক ৯৪ শতাংশ, যাত্রীবাহী বাস ১২ শতাংশ, মাইক্রোবাস-প্রাইভেট কার-অ্যাম্বুলেন্স ৫ দশমিক ৪২ শতাংশ, মোটরসাইকেল ২৪ শতাংশ, থ্রি-হুইলার (অটোরিকশা-অটোভ্যান-ইজিবাইক-সিএনজি-মিশুক-লেগুনা) ১৬ দশমিক ২৮ শতাংশ, স্থানীয়ভাবে তৈরি যানবাহন (নছিমন-করিমন-ভটভটি-পাখি ভ্যান-টমটম-মাহিন্দ্র-চান্দের গাড়ি-স্টিয়ারিং গাড়ি-ইটভাঙা গাড়ি) ৬ দশমিক ৪৬ শতাংশ।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top