আগামী ৫ দিনেও নেই আবহাওয়া পরিবর্তনের আভাস

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২৪ ১৩:৫৮; আপডেট: ৬ মে ২০২৪ ০৫:০০

ছবি: সংগৃহীত

দেশজুড়ে চলছে মাঝারি থেকে তীব্র ধরনের তাপ প্রবাহ। গরমে অতিষ্ঠ জনজীবন। একটু বৃষ্টির আশায় আকাশের দিকে চেয়ে আছে সারাদেশের মানুষ। তবে আবহাওয়া অফিস বলছে, শুধু বৃষ্টি হতে পারে সিলেট বিভাগে।

বাকি সব বিভাগের অব্যাহত থাকবে তাপপ্রবাহ। আগামী ৫ দিনেও এই আবহাওয়ার কোনো পরিবর্তনের আভাস নেই বলেও জানিয়েছে বাংলাদেশের জাতীয় আবহাওয়া সংস্থা।

বুধবার (২৪ এপ্রিল) সকালে দেওয়া আগামী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এই তথ্য জানানো হয়েছে। লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে বলেও জানিয়েছে সংস্থাটি।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল ৯টা পর্যন্ত আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- এই সময়ে সিলেট বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তবে রাজশাহী, পাবনা, খুলনা, বাগেরহাট, যশোর ও পটুয়াখালী জেলাসমূহের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, বান্দরবান জেলাসহ ঢাকা, রংপুর ও ময়মনসিংহ বিভাগ এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের অবশিষ্টাংশের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে।

সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে বলেও জানায় আবহাওয়া অধিদফতর।

এদিকে শুক্রবার (২৬ এপ্রিল) সকাল পর্যন্ত পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, এই সময়ে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। বিরাজমান তাপ প্রবাহ অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বপ্তি বিরাজ করতে পারে।

শুক্রবার সকাল থেকে শনিবার (২৬ এপ্রিল) সকাল পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, এই সময়ে সিলেট বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এই সময় বিরাজমান তাপ প্রবাহ অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে বলেও জানানো হয়।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top