সেজান কারখানার আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে

ভেতরে লাশ আছে কিনা সকালে খোঁজা হবে : ফায়ার ব্রিগেডের ডিজি

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১০ জুলাই ২০২১ ১৪:০২; আপডেট: ১০ জুলাই ২০২১ ১৪:০৩

ভেতরে লাশ আছে কিনা সকালে খোঁজা হবে : ফায়ার ব্রিগেডের ডিজি - ছবি- সংগৃহীত

ফায়ার ব্রিগেডের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসেন জানিয়েছেন, সেজান জুস কারখানার আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। ষষ্ঠ তলায়ও আগুন নেই। তবে কিছু ধোঁয়া বের হচ্ছে। যেসব বস্তুতে আগুন জ্বলছিল সেখানে পানি দিলে ধুঁয়া বের হচ্ছে। ফলে বাইরে থেকে দেখলে মনে হচ্ছে ভবন থেকে ধোঁয়া বের হচ্ছে। তারপরেও শুক্রবার সারারাত ও শনিবার ভবনে ডাম্পিং করা হবে। সকালে ভেতরে কোথাও কারো কোনো লাশ আছে কিরনা তা খুঁজে দেখা হবে।

শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে কারখানাটির ক্ষতিগ্রস্ত প্রতিটি ফ্লোর পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের ব্রিফকালে একথা বলেন।

তিনি বলেন, আগুনে ক্ষতিগ্রস্ত ভবনটি পরিদর্শন করে দেখা গেছে যে ভবনের প্রতিটি ফ্লোরে কাখানার পাশাপাশি গোডাউন ছিল। যেখানে বিপুল পরিমাণ দাহ্য পদার্থ ছিল। যে কারণে আগুন দ্রুত ছড়িয়েছে। মৃত্যু ও ক্ষয়ক্ষতিও বেড়েছে। রাতের মধ্যেই পুরো ছয় তলা ভবনের ডাম্পিংয়ের কাজ শেষ হবে। পাঁচ তলার ফ্লোরে সার্চ করে কোনো লাশ পাওয়া যায়নি।


ফায়ার ব্রিগেডের ডিজি আরো বলেন, পুরো ডাম্পিং শেষ করার আগে শনিবার শেষবারের মতো তল্লাশি করে অভিযান সমাপ্ত ঘোষণা করা হবে।

এদিকে ঘটনা তদন্তে সংস্থার পরিচালক (অপারেশন) লে. কর্নেল জিল্লুর রহমানের নেতৃত্বে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। যত দ্রুত সম্ভব কমিটিকে রিপোর্ট দিতে বলা হয়েছে।

ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসেন বলেন, এই কারখানাটির প্রতিটি ফ্লোরের আয়তন প্রায় ৩৪ হাজার ফুট। এতো বড় ভবনে দু’টি সিঁড়ি দিয়ে কোনোভাবে হয় না। এখানে কমপক্ষে চারটি সিঁড়ি থাকা প্রয়োজন ছিল। ভবনটিতে সাত হাজার শ্রমিক কাজ করতেন। করোনায় চলমান লকডাউনে কিছু ইউনিটের কার্যক্রম বন্ধ থাকায় চার হাজার শ্রমিক ছুটিতে রয়েছেন। বাকি তিন হাজার শ্রমিক বৃহস্পতিবার কারখানায় কাজ করেছেন বলে জানা গেছে।

 




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top