রাজশাহীতে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ৩ এপ্রিল ২০২২ ০৫:৩৬; আপডেট: ৩ এপ্রিল ২০২২ ০৫:৩৭

‘এমন বিশ্ব গড়ি, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির প্রতিভা বিকশিত করি’ এই প্রতিপাদ্য বিষয় এবং ‘অটিজম শিশুরা বোঝা নয়, এরা আল্লার দান’ এই স্লোগান নিয়ে রাজশাহীতে পনের তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে। গতকাল শনিবার রাজশাহী জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন রাজশাহী বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের (উপসচিব) পরিচালক এ.কে.এম সরোয়ার জাহান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জয়া মারীয়া পেরেরা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডা. রাজিউল হক।

স্বাগত বক্তব্য রাখেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক হাসিনা মমতাজ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক ড. আবদুল্লা আল ফিরোজ। রাজশাহীর জেলা সমাজসেবা কর্মকর্তা (রেজি:) ড. হামিদুল ইসলাম এর সঞ্চালনায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন রাজশাহী বুদ্ধি প্রতিবন্ধি বিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন প্রধান শিক্ষক কল্পনা ভৌমিক, প্রতিবন্ধি বিষয়ক কর্মকর্তা শীর সলিম আলী ও অটিজম শিশুর অভিভাবক ফারহানা ইয়াসমিন মিতু। এছাড়াও জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক, সহকারী পরিচালক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, এনজিও প্রতিনিধি ও অভিভাবক ও অটিজম শিশুরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি ও সভাপতি বলেন, প্রতিবন্ধি আর অটিজম শিশুর মধ্যে অনেক তফাত রয়েছে। শিশু জন্মের দেড় বছরের মধ্যে আচরণ অন্যরকম মনে হলে ডাক্তার দেখানোর পরামর্শ দেন তাঁরা। সঠিক সময়ে সু-চিকিৎসা হলে এই শিশুরা দ্রুত আরগ্য লাভ কনতে পারে। সেইসাথ্যে পুরোপরি স্বাভবাবিক মানুষ হয়ে গড়ে উঠতে পারে বলে জানান অতিথিবৃন্দ।

মাদকাসক্ত সন্তানের থেকে অটিজম শিশু অনেক ভাল উল্লেখ করে তাঁরা আরো বলেন, অটিজম নয় আল্লাহর বিশেষ দান এই শিশুরা সুযোগ পেলে একজন সাধারণ মানুষের থেকে বেশী জ্ঞানি ও কর্মক্ষম হতে পারে। অটিজম শিশুরা আজ ক্রীড়াতে সাফল্য অর্জন করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে। এছাড়িাও সাংস্কৃতিক দিকেও তাঁরা পিছিয়ে নেই। বাংলাদেশের এই ধরনের শিশুরা অনেক সুনাম বয়ে নিয়ে এসছে বলে বক্তব্যে উল্লেখ করেন তাঁরা। সেইসাথে এই ধরনের শিশুদের নিয়ে যারা পড়লেখা করাচ্ছেন তাদের উপর সরকার ও জেলা প্রশাসনের সুদৃষ্টি রয়েছে বলে জানান অতিথিবৃন্দ।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top