ব্যবহৃত হচ্ছে রাসায়নিক উপাদান

রাজশাহীতে রস ছাড়ায় তৈরি হচ্ছে আখের গুড়

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২০ মে ২০২২ ০৫:২৬; আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ১০:৪৩

ফাইল ছবি

রাজশাহীর কয়েকটি উপজেলায় আখের রস ছাড়াই তৈরি হচ্ছে ভেজাল আখের ভেজাল গুড়। এসব গুড় বিভিন্ন রাসায়নিক উপকরণসহ চিটা গুড় ও চিনি দিয়ে তৈরী করা হচ্ছে। এদিকে গুড় তৈরিতে আখের ব্যবহারে কড়াকড়ি থাকার কারণে কতিপয় ব্যবসায়ী এধরণের অনৈতিক কর্মকান্ডে জড়িত হচ্ছেন বলে সংশ্লিষ্টরা মনে করছেন। এদিকে প্রশাসন চলতি বছরে বিভিন্ন থানায় ভেজালগুড় জব্দকরণ সংক্রান্ত ২০ টি মামলা দায়ের করে।

তথ্য মতে, বিশেষত নাটোর, লালপুরসহ রাজশাহীর বাঘা, চারঘাট, দুর্গাপুর আঞ্চলে উৎপাদিত আখ রাজশাহী হরিয়ান এবং নাটোর চিনি কলে সরবরাহ করা হয়। যার কারণে আখের গুড়ের পুরোপুরি চাহিদা মতো আখ ব্যবহার বা পাওয়া যায়না এ অঞ্চলে। ফলে আখ মৌসুমে বাঘা, চারঘাট এলাকায় অনেক সময় রাখঢাক করে আখের গুড় তৈরি করা হয়। যা চাহিদার তুলনায় কম বলে ব্যবসায়ীরা জানান।

আর এ সুযোগটি গ্রহণ করে অসাধু ব্যবসায়ীরা। তারা বিভিন্ন সময় চিনি, পাথরের চুন, হাইড্রোজ, ফিটকিরি, ডালডা ও বিভিন্ন ক্ষতিকর রাসায়নিক উপাদান দিয়ে ভেজাল অখের গুড় তৈরি করে বাজারে সরবরাহ করে। বিভিন্ন সময় পুলিশ প্রশাসন এসব ভেজাল গুড় তৈরির কারখানায় অভিযান পরিচালনা করে। চলতি বছরে রাজশাহী জেলা পুলিশের বিভিন্ন থানায় ভেজালগুড় জব্দকরণ সংক্রান্তে সর্বমোট ২০ টি মামলা দায়ের করে।

এদিকে গতকাল বৃহস্পতিবার সকালে রাজশাহীর বাঘা থানা পুলিশ রস ছাড়ায় তৈরীকৃত ১ হাজার কেজি আখের ভেজাল গুড় জব্দ করে। বাঘা থানার একটি টিম গোপন সংবাদের ভিত্তিতে আড়ানী পৌরসভার পেয়াদাপাড়া এলাকার একটি ভেজাল গুড় তৈরির কারখানায় অভিযান পরিচালনা করে।

এখান থেকে পুলিশ আখের ভেজাল গুড়, ভেজাল গুড় তৈরির বিভিন্ন উপকরণ সামগ্রীর মধ্যে চিনি, পাথরের চুন, হাইড্রোজ, ফিটকিরি, ডালডা ও বিভিন্ন ক্ষতিকর রাসায়নিক উপাদান জব্দ করে। ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে বাঘা থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করা হয়।

এদিকে চিকিৎসকরা বলেন এসব ভেজাল গুড় মানব দেহের জন্য ব্যপক ক্ষতিকর। যা কিডনীসহ অন্যান্য অঙ্গের উপর মারাত্বক ক্ষতিকর প্রভাব পড়ে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top