দুই যুগ পর ৪ শতাংশের নিচে জিডিপি প্রবৃদ্ধি, উজ্জ্বল কৃষি খাত

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৮ আগস্ট ২০২১ ০২:৪৩; আপডেট: ২১ মে ২০২৪ ০১:৪৯

ছবি: সংগৃহীত

দীর্ঘ ২৬ বছর পর চার শতাংশের নিচে নামলো জিডিপি প্রবৃদ্ধি। ২০১৯-২০ অর্থবছরে সরকারের সোয়া পাঁচ শতাংশ লক্ষ্যমাত্রার বিপরীতে অর্জন মাত্র সাড়ে তিন। যার পেছনে সবচেয়ে বেশি দায়ী উৎপাদনশীল খাতের দুরবস্থা। একই সাথে, সেবা খাতও ছিল নড়বড়ে অবস্থায়। তবে, সঙ্কটের মধ্যেও মাথা উঁচিয়ে সক্ষমতা জানান দিয়েছে কৃষি খাত। পরিকল্পনামন্ত্রী বলছেন, বিশ্ব অর্থনীতির নেতিবাচক ধারার মধ্যেও বাংলাদেশের এমন অজর্ন প্রশংসার।

আঁচ করা গেছিল বহু আগেই। করোনায় থমকে যাওয়া অর্থনীতির তথ্য-উপাত্তও দিচ্ছিল একই রকম ইঙ্গিত। অথচ, তারপরও আত্মবিশ্বাসী ছিল সরকার, আশানুরূপ প্রবৃদ্ধি নিয়ে। কিন্তু, সে আশার গুড়ে বালি ঢেলে, ২০১৯-২০ অর্থবছরের জন্য অপ্রত্যাশিত এক খবরই দিলো পরিসংখ্যান ব্যুরো। যেখানে বলা হয়, ওই অর্থবছর অর্থনীতির বিস্তৃতি ঘটেছে মাত্র সাড়ে তিন শতাংশ। অথচ, এর আগের বছরই সে অর্জন ছুঁয়েছিল রেকর্ড। সেখান থেকে বছর ব্যবধানে যা কমে যায় ৪.৬৪ শতাংশ পয়েন্ট। অথচ, পুরো বিশ্বকে চমকে দিয়ে, তার আগের এক দশক বাংলাদেশের গড় ছিল পৌনে সাত শতাংশ।

প্রবৃদ্ধির এই হিসাব নিয়ে দেশি বিদেশি বহু সংস্থা আগাম আভাস দিলেও মানতে চায়নি সরকার। বরং, করোনাকালেও, নতুন অর্থবছরের জন্য ধরে রেখেছে বড় লক্ষ্যমাত্রা। যাকে অর্জন অযোগ্যও বলছেন অনেকে। তবে, করোনার ধাক্কার মধ্যেও, মাথা উঁচিয়ে নিজের সক্ষমতা জানান দিয়েছে কৃষি খাত। স্থিরমূল্যে যা বেড়েছে সাড়ে চার শতাংশের বেশি। যা বেশ খানিকটা বেড়েছে আগের বছরের চেয়ে। তবে, বড় ধস নামে উৎপাদন খাতে। আগের বছরের সোয়া চৌদ্দ শতাংশ প্রবৃদ্ধি নেমে আসে পৌনে দুইয়ে। এছাড়া, বছর ব্যবধানে সেবা খাতের পৌনে সাত শতাংশের প্রবৃদ্ধি নেমে আসে সোয়া চারে।

দেশে ১৯৯৩-৯৪ অর্থবছরে প্রবৃদ্ধি ছিল চারের নিচে; ৩.৮৯ শতাংশ। যার পুনরাবৃত্তি ঘটলো ২৬ বছর পর।

সূত্র: চ্যানেল24 /এএস



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top