এবারও অনিশ্চিত কর মেলা

রাজ টাইমস | প্রকাশিত: ১৬ আগস্ট ২০২১ ০২:১৩; আপডেট: ২১ মে ২০২৪ ০৩:০৪

ছবি: প্রতীকী

করোনা সংক্রমণের চলমান ঢেউয়ের কারণে এ বছরও অনিশ্চিত হয়ে পড়েছে আয়কর মেলা আয়োজন। অথচ এই কর মেলার জন্য সাধারণ করদাতারা সারা বছর অপেক্ষায় থাকেন। কর মেলায় রিটার্ন জমায় নেই কোনো হয়রানি, আবার মেলায় বসেই ফরম পূরণ থেকে শুরু করে কর পরিশোধ করা যায়। কিন্তু করোনার কারণে গতবারের মতো এবারও কর মেলা আয়োজন না-ও হতে পারে।

সাধারণত নভেম্বর মাসের প্রথম সপ্তাহে রাজধানী ঢাকা, বিভাগ, জেলা, উপজেলাসহ দেশজুড়ে কর মেলার আয়োজন করে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর বিভাগ। প্রতিবছর আগস্ট মাস থেকেই এই বিশাল আয়োজনের প্রস্তুতি শুরু হয়। কিন্তু এবার কর বিভাগ করোনা সংক্রমণ পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। চলমান করোনা সংক্রমণের ঢেউয়ের কারণে কিছুটা দ্বিধাদ্বন্দ্বে আছেন কর বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এনবিআরের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, কর মেলা নিয়ে করদাতাদের ব্যাপক আগ্রহ আছে। কর মেলায় ব্যাপক ভিড় হয়। করোনাকালে এই ভিড় এড়ানো মুশকিল। তাই এনবিআর আয়োজনটি নিয়ে দ্বিধাদ্বন্দ্বে আছে। আগামী মাসে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

করোনার কারণে গতবারও কর মেলার আয়োজন করা হয়নি। গত বছরের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই এনবিআর সিদ্ধান্ত নিয়েছিল, কর মেলা হবে না। সর্বশেষ ২০১৯ সালের কর মেলায় ৬ লাখ ৫৫ হাজার করদাতা বার্ষিক রিটার্ন দেন। গত ১০ বছরে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত কর মেলা করদাতাদের কাছে বেশ জনপ্রিয় হয়ে গেছে। এনবিআর সূত্রে জানা গেছে, কর মেলার আয়োজন করা সম্ভব না হলে প্রতিটি কর অঞ্চলে করদাতাদের সুবিধার্থে বিশেষ সহায়তা কেন্দ্র চালু করা হবে।

২০১০ সালে প্রথমবারের মতো কর মেলা অনুষ্ঠিত হয়। সেবার ঢাকা ও চট্টগ্রামে এই মেলা অনুষ্ঠিত হয়। এরপর প্রতিবছরই মেলার পরিসর বেড়েছে। সর্বশেষ ২০১৯ সালে রাজধানী ঢাকাসহ সব বিভাগীয় শহরে সপ্তাহব্যাপী কর মেলা হয়েছে। এ ছাড়া প্রতিটি জেলা ও শতাধিক উপজেলায় এ মেলা হয়। কর মেলায় করদাতারা কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) গ্রহণ, রিটার্ন ফরম পূরণ থেকে শুরু করে কর পরিশোধের জন্য ব্যাংক বুথসহ নানা ধরনের সেবা পান। একই ছাদের নিচে সব সেবা পাওয়ায় গত ১০ বছরে করদাতাদের কাছে কর মেলা জনপ্রিয় হয়েছে। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত বার্ষিক আয়কর বিবরণী জমা দেওয়া যাবে।

সূত্র: প্রথম আলো/এএস



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top