বুর্জ খলিফায় রানি এলিজাবেথের প্রতিকৃতি, শ্রদ্ধা নিবেদন

রাজটাইমস ডেস্ক:  | প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২২ ১১:৩৫; আপডেট: ১ ডিসেম্বর ২০২২ ০৮:৪২

 বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফার দেয়ালে আলো জ্বালিয়ে ব্রিটেনের সদ্যপ্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতিকৃতি ফুটিয়ে তোলা হয়েছে। ছবি : সংগৃহীত

 

বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফার দেয়ালে আলো জ্বালিয়ে ব্রিটেনের সদ্যপ্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতিকৃতি ফুটিয়ে তোলা হয়েছে। সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অবস্থিত ভবনটিতে এমন আয়োজনের মধ্য দিয়ে রানির প্রতি শ্রদ্ধা জানানো হয়। খবর খালেজ টাইমস ও বিবিসির।

বুর্জ খলিফার উচ্চতা ৮৩০ মিটার (২ হাজার ৭০০ ফুট)। রোববার রাতে ভবনটির এক পাশের দেয়ালে আলো জ্বালিয়ে রানির প্রতিকৃতি, আর অপর পাশে যুক্তরাজ্যের পতাকা ফুটিয়ে তোলা হয়েছিল।

স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে গত বৃহস্পতিবার মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর। বাকিংহাম প্যালেস থেকে ঘোষণা করা হয়েছে, ১৯ সেপ্টেম্বর বেলা ১১টায় লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া হবে।

গতকাল তাঁর মরদেহ এডিনবরায় নেওয়া হয়েছে। আজ সোমবার রানির মরদেহ এডিনবরার সেন্ট জাইলস ক্যাথেড্রালে সর্বস্তরের শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হবে। সেখানে কাল মঙ্গলবার পর্যন্ত তাঁর মরদেহ থাকবে।

এডিনবরার ক্যাথেড্রাল থেকে রানির মরদেহ আকাশপথে লন্ডনের বাকিংহাম প্যালেসে নেওয়া হবে। সেখান থেকে বুধবার মরদেহ নেওয়া হবে ওয়েস্টমিনস্টার হলে।

অন্ত্যেষ্টিক্রিয়ার আগে চার দিন তাঁর মরদেহ এখানেই রাখা হবে বলে জানায় বিবিসি । এ চার দিন সর্বসাধারণ রানির কফিন দেখার সুযোগ পাবে। তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে পারবে।

১৯ সেপ্টেম্বর ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানির রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় রাজপরিবারের সদস্য, রাজনীতিক ও বিশ্বনেতারা অংশ নেবেন।

বাকিংহাম প্যালেসের পক্ষ থেকে বলা হয়, রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার পর রানি দ্বিতীয় এলিজাবেথের কফিন পশ্চিম লন্ডনের উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জেস চ্যাপেলে নেওয়া হবে। সেখানে তাঁকে সমাহিত করা হবে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top