এস-৫০০ দিয়ে মার্কিন স্যাটেলাইট ধ্বংস দিতে পারে রাশিয়া

রাজটাইমস ডেস্ক:  | প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২২ ২১:৫৭; আপডেট: ১৫ এপ্রিল ২০২৪ ০৩:২২

ছবি: সংগৃহিত

ইউক্রেনকে যুদ্ধে সহযোগিতার দায়ে আমেরিকার স্যাটেলাইট ধ্বংস করে দিতে পারে রাশিয়া। এমন আশঙ্কা ক্রমেই জোরদার হচ্ছে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা কনস্তানতিন ভোরোনতসভ বলেছেন, যুদ্ধে পশ্চিমাদের স্যাটেলাইটগুলো যদি ইউক্রেনকে সহায়তার কাজে ব্যবহার করা হয়, তাহলে সেগুলো রাশিয়ার লক্ষ্যবস্তুতে পরিণত হতে পারে।

বিভিন্ন সূত্র বলছে, রাশিয়া এস-৫০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার সাহায্যে পশ্চিমাদের গোয়েন্দা স্যাটেলাইটগুলো ধ্বংস দিতে পারে।

বিশ্বে সর্বপ্রথম ১৯৫৭ সালে মানুষের তৈরি স্যাটেলাইট মহাকাশে পাঠায় রাশিয়া। এরপর ১৯৬১ সালে প্রথম কোনো মানুষকে মহাশূন্যে পাঠায় দেশটি। মহাকাশে হামলা চালানোর বড় সক্ষমতাও রয়েছে রাশিয়ার। ২০২১ সালে নিজেদের একটি স্যাটেলাইট ক্ষেপণাস্ত্র ব্যবহার করে ধ্বংস করেছিল মস্কো। অবশ্য যুক্তরাষ্ট্র ও চীনেরও মহাকাশে হামলা চালানোর সক্ষমতা রয়েছে।

কনস্তানতিন ভোরোনতসভ রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সমরাস্ত্র নিয়ন্ত্রণ সংক্রান্ত দপ্তরের উপপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। জাতিসংঘে তিনি বলেন, বিশ্ব রাজনীতিতে পশ্চিমাদের অধিপত্য বাড়াতে যুক্তরাষ্ট্র ও দেশটির মিত্ররা মহাকাশ সংশ্লিষ্ট প্রযুক্তি ব্যবহারের চেষ্টা করছে। পশ্চিমা স্যাটেলাইটগুলো ব্যবহার করে ইউক্রেনকে সহায়তা চরম বিপজ্জনক একটি প্রবণতা।

ইউক্রেন যু্দ্ধে পশ্চিমা স্যাটেলাইটের ব্যবহারকে উসকানিমূলক আখ্যা দিয়ে রাশিয়ার এই কর্মকর্তা বলেন, এর জবাবে স্বাভাবিকভাবেই তাদের বেসামরিক স্যাটেলাইটগুলোকে লক্ষ্যবস্তুতে পরিণত করা হতে পারে। এই বেসামরিক স্যাটেলাইটগুলোর মধ্যে বাণিজ্যিক স্যাটেলাইটও রয়েছে। হামলার হুমকি দিলেও কনস্তানতিন ভোরোনতসভ নির্দিষ্ট কোনো স্যাটেলাইট প্রতিষ্ঠানের নাম উল্লেখ করেননি।

এদিকে, আমেরিকা বলেছে, সেদেশের অবকাঠামোর ওপর যেকোনো হামলার উপযুক্ত জবাব দেওয়া হবে। সূত্র: পার্সটুডে



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top