সমুদ্র পথের নিরাপত্তা নিশ্চিতে ইউক্রেনের প্রতি আহ্বান পুতিনের

রাজটাইমস ডেস্ক:  | প্রকাশিত: ২ নভেম্বর ২০২২ ০০:২৪; আপডেট: ১৫ এপ্রিল ২০২৪ ০৩:১৭

ছবি: সংগৃহীত

সমুদ্রে নৌ চলাচলের নিরাপত্তা নিশ্চিত করতে উইক্রেনের প্রতি আহ্বান জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনের সঙ্গে করা শস্য চুক্তি স্থগিতের ঘোষণার পর সোমবার (৩১ নভেম্বর) এই আহ্বান জানান তিনি। এর আগে ইউক্রেনের ওপর শিপিং করিডোর অপব্যবহারের অভিযোগ তুলে ওই চুক্তি স্থগিতের ঘোষণা দেয় মস্কো।

এক সংবাদ সম্মেলনে রুশ প্রেসিডেন্ট বলেন, ‘ইউক্রেনকে অবশ্যই নিশ্চয়তা দিতে হবে, সেখানে বেসামরিক জাহাজের নিরাপত্তার জন্য কোনো হুমকি থাকবে না।’

ক্রিমিয়া নৌবহরে হামলার জন্য ওই করিডোর ব্যবহারে কিয়েভকে দায়ী করেছেন ভ্লাদিমির পুতিন। তার মতে— ক্রিমিয়া নৌবহরে হামলা ইউক্রেনের খাদ্য রফতানির অনুমতি দেওয়া চুক্তি স্থগিত করতে মস্কোকে প্ররোচিত করেছে। 

পুতিন বলেন, ‘কৃষ্ণ সাগরে নৌবহর লক্ষ্য করে ইউক্রেন এই হামলা চালায়। সেখানে তারা আমাদের জাহাজ ও বেসামরিক নৌযানগুলোকে বিপদের মুখে ফেলে দেয়।’

পুতিন বলেন, ‘এটি আমাদের জাহাজ ও বেসামরিক নৌযানের জন্য একটি হুমকি।’ তিনি জোর দিয়ে বলেন, রাশিয়া চুক্তিটি থেকে একেবারে বেরিয়ে না এলেও এতে তাদের অংশগ্রহণ স্থগিত করেছে।

উল্লেখ্য, তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় গত জুলাইয়ে রাশিয়া ও ইউক্রেন একটি চুক্তি স্বাক্ষর করে। ইউক্রেন সংঘাতের ফলে সৃষ্ট বৈশ্বিক খাদ্য সঙ্কট এড়ানোর প্রয়োজনীয়তায় কিয়েভ থেকে অত্যাবশকীয় খাদ্য শস্য রফতানির বাধা দূর করতে চুক্তিটি করা হয়েছিল।

এনএ




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top