ফ্রান্সে অবসরের বয়স বাড়ানোর প্রতিবাদে বিক্ষোভ

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:৫৫; আপডেট: ২ ফেব্রুয়ারি ২০২৩ ১২:২৪

ছবি: সংগৃহীত

ফ্রান্সে অবসর গ্রহণের বয়সসীমা ৬২ থেকে ৬৪ বছরে উন্নীত করার সিদ্ধান্তের বিরুদ্ধে দ্বিতীয় দফায় বড় আকারে বিক্ষোভ শুরু হয়েছে।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সরকারের বিরুদ্ধে ১২ দিন আগে প্রথম দফায় ১১ লাখ ২০ হাজার মানুষ বিক্ষোভ করেন। তবে এবারের বিক্ষোভ এই সংখ্যাকে ছাড়িয়ে যেতে পারে বলে ভাবছেন বিশ্লেষকরা। দেশের আট প্রধান ইউনিয়নের সদস্যরা ধর্মঘটে অংশ নেন। এতে স্কুল, গণপরিবহন ও তেল পরিশোধনাগারের কার্যক্রম বিঘিত হয়।

সিজিটি ইউনিয়ন জানিয়েছে, শুধু প্যারিসেই তাদের পাঁচ লাখ সদস্য বিক্ষোভ জানিয়েছে। তবে প্রশাসনের দেয়া সংখ্যা হচ্ছে প্যারিসে ৮৭ হাজার ও দেশজুড়ে ২৮ লাখ মানুষ এই বিক্ষোভে অংশ নিয়েছেন। তবে এত মানুষ জমায়েত হওয়া সত্ত্বেও প্রেসিডেন্ট তার অবস্থান থেকে সরে আসবেন কিনা, সে বিষয়টি নিশ্চিত নয়। সরকার পেনশনের বয়সসীমা সংস্কারের পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে এবং এই বিলটি আগামী সপ্তাহে ফরাসি জাতীয় অ্যাসেম্বলিতে উত্থাপন করা হবে। জনমত সমীক্ষা মতে, ভোটারদের প্রায় ৬৭ শতাংশ এই উদ্যোগের সাথে একমত নন।

এ মুহূর্তে ম্যাক্রোঁর দলের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা নেই। ফলে এই বিল পাস করাতে তাদের নিজ দলের আইনপ্রণেতাদের পাশাপাশি ডানপন্থী রিপাবলিকানদের সহায়তা প্রয়োজন হবে।

প্রায় ২০০ শহরজুড়ে আয়োজিত এই বিক্ষোভের ব্যবস্থাপনা করতে প্রায় ১১ হাজার পুলিশ সদস্য মোতায়েন করা হয়। প্যারিসের দিকে আগাতে থাকা বিক্ষোভকারীদের সাথে প্লেস ভাউবানে পুলিশের সংঘর্ষ হয়। এ ঘটনায় ৩০ জনকে গ্রেফতার করা হয়েছে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top