মার্কিন চাপ সত্ত্বেও বিপুল ইরানি গ্যাস আমদানি ইরাকের

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২০ মার্চ ২০২৩ ২১:০৭; আপডেট: ১৯ মার্চ ২০২৪ ১০:৩৬

ছবি: সংগৃহীত

ইরাক তার সামগ্রিক প্রয়োজনের ২৭ ভাগ গ্যাস প্রতিবেশী দেশ ইরান থেকে কিনেছে। ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা এবং তেহরানের ওপর জ্বালানি নির্ভরতা কমাতে ইরাকের প্রতি ওয়াশিংটনের চাপ সত্ত্বেও এত পরিমাণ গ্যাস কিনেছে বাগদাদ।

ইরানের মেহের নিউজ জানিয়েছে, ২০২২ সালে ইরাক প্রতিবেশী ইরানের কাছ থেকে প্রায় ২০০ কোটি ডলারের গ্যাস আমদানি করেছে। গত বছর ইরাক যে প্রাকৃতিক গ্যাস আমদানি করেছে, তার শতকরা ২৭ ভাগই নিয়েছে ইরান থেকে।

প্রতিবেদনে বলা হয়েছে, জ্বালানি কেনার ক্ষেত্রে ইরানের ওপর নির্ভরশীলতা কমানোর বিষয়ে বাগদাদকে চাপ দিয়ে আসছে মার্কিন সরকার। তবে সেই চাপ সত্ত্বেও এই বিপুল পরিমাণ অর্থ খরচ করে ইরানের কাছ থেকে প্রাকৃতিক গ্যাস কেনা অব্যাহত রেখেছে ইরাক।

প্রসঙ্গত, বিশ্বের শীর্ষ পর্যায়ের একটি অপরিশোধিত তেল রপ্তানিকারক দেশ হলো ইরাক। তবে দেশটি প্রতিবছর বিপুল পরিমাণে প্রাকৃতিক গ্যাস, গ্যাসোলিন এবং কেরোসিনের মতো জ্বালানি আমদানি করে থাকে। ইরাকের তেল শোধনাগারগুলো পুরনো এবং খুব একটা উৎপাদনের কাজে সেগুলো ব্যবহার হয় না।

এ ছাড়া প্রাকৃতিক গ্যাস উৎপাদনের জন্য যে অবকাঠামো গড়ে তোলা দরকার, সেটিও করতে পারেনি যুদ্ধবিধ্বস্ত দেশটি। গত বছর ১১ হাজার ৫০০ কোটি ডলারের তেল রপ্তানি করেছে ইরাক। বিপরীতে ৫ হাজার ৫২০ কোটি ডলারের জ্বালানি আমদানি করেছে দেশটি।

এদিকে ইরানি গণমাধ্যমে বলা হয়েছে, দেশটির সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি ইরাকের রাজধানী বাগদাদ সফর করছেন। এ সফরে তিনি ইরাকের সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পাশাপাশি বাগদাদ ও তেহরানের মধ্যে একটি নিরাপত্তা চুক্তিও সই করবেন বলে মনে করা হচ্ছে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top