নাইজেরিয়ায় সশস্ত্র সন্ত্রাসীরা ৭৪ জনকে হত্যা করেছে

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৯ এপ্রিল ২০২৩ ২২:০০; আপডেট: ২৯ মে ২০২৪ ০৩:০৪

ছবি: সংগৃহীত

নাইজেরিয়ার বেন্যু রাজ্যে এ সপ্তাহে দুটি পৃথক ঘটনায় অন্তত ৭৪ জনকে হত্যা করেছে সশস্ত্র সন্ত্রাসীরা।

শনিবার স্থানীয় কর্তৃপক্ষ ও পুলিশের পক্ষ থেকে এ তথ্য জানিয়ে বলা হয়, যে অঞ্চলে এ হত্যাকাণ্ড হয়েছে সেখানে সম্প্রতি কৃষক ও পশুপালক যাযাবরদের মধ্যে ভূমির দখল নিয়ে সহিংস বিরোধ অনেক বেড়ে গেছে।

এর কারণ ওই অঞ্চলের জনসংখ্যা বৃদ্ধি। জনসংখ্যা বেড়ে যাওয়ায় খাদ্যের চাহিদা বেড়ে গেছে। যে কারণে উৎপাদন বাড়াতে গত কয়েক বছরে ওই অঞ্চলে কৃষিকাজের জন্য নির্ধারিত আবাদি ভূমির বিস্তার ঘটনো হয়েছে। ফলে যাযাবর পশুপালকদের জন্য উন্মুক্ত তৃণভূমির পরিমাণ অনেক কমে গেছে। খবর রয়টার্সের।

বেন্যু রাজ্য পুলিশের মুখপাত্র ক্যাথেরিন আনেনে বলেন, এমবানের স্থানীয় সরকারের এলাকায় গৃহহীনদের প্রাথমিকভাবে রাখার একটি শিবির থেকে শুক্রবার সন্ধ্যায় ও শনিবার সকালে ২৮টি মৃতদেহ উদ্ধার করা হয়।

কী কারণে তাদের হত্যা করা হয়েছে তা প্রাথমিকভাবে পরিষ্কার হওয়া যায়নি। তবে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, একদল বন্দুকধারী সেখানে গিয়ে নির্বিচারে গুলি চালিয়ে বেশ কয়েকজনকে হত্যা করে।

ওই রাজ্যেই গত বুধবার সন্দেহভাজন পশুপালকরা গ্রামবাসীকে হত্যা করে। বেন্যু রাজ্য গভর্নরের একজন নিরাপত্তা উপদেষ্টা বলেন, বুধবারের হামলার পর ৪৬টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

নাইজেরিয়ার প্রত্যন্ত অঞ্চলগুলোতে এ ধরনের হত্যাকাণ্ড হরহামেশাই ঘটে। যেগুলোর বেশিরভাগই খবরের আড়ালে থেকে যায়। বেশিরভাগ সময়ই নিরাপত্তা বাহিনী হয় ঘটনা ঘটার অনেক পর বা স্থানীয়দের কাছ থেকে ফোন পেয়ে তবেই ঘটনাস্থলে যান।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top