ভারতে ফের বাড়ছে করোনা, বিভিন্ন রাজ্যে মাস্ক পরায় কড়াকড়ি

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১০ এপ্রিল ২০২৩ ১৬:৫৭; আপডেট: ২১ মে ২০২৪ ২৩:৩৭

ছবি: সংগৃহীত

ভারতের বেশিরভাগ অঞ্চলে ফের মাথাচাড়া দিয়ে উঠতে শুরু করেছে করোনাভাইরাস। আর এ জন্য বেশ কয়েকটি রাজ্যে আবারও মাস্ক পরা বাধ্যতামূলক করেছে কর্তৃপক্ষ।

এরই মধ্যে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য করোনাভাইরাস নিয়ে সপ্তাহের শুরুতে একটি পর্যালোচনা সভা করেছেন। সভায় দেশটির রাজ্যগুলোকে সতর্ক থাকতে এবং স্বাস্থ্য সুরক্ষায় প্রস্তুতি নিতে আহ্বান জানানো হয়েছে। সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে গতকাল রোববার এ খবর জানানো হয়েছে।

এদিকে, ভারতজুড়ে সরকারি-বেসরকারি হাসপাতালে জরুরি প্রস্তুতি নেওয়ার সক্ষমতা আছে কিনা, তা মূল্যায়নের জন্য আজ সোম ও মঙ্গলবার মহড়ার পরিকল্পনা করা হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী আশ্বাস দিয়েছেন, ভারতের সরকার করোনা সংক্রমণ মোকাবিলায় প্রস্তুত। হাসপাতালগুলোতে আইসিইউ শয্যা, অক্সিজেন সরবরাহ এবং অন্যান্য চিকিৎসাসেবার ব্যবস্থা রয়েছে।

করোনা মহামারির সম্ভাব্য চতুর্থ ঢেউ নিয়ে সতর্কবার্তা দিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘শেষবার কোভিডের মিউটেশন ছিল ওমিক্রনের বিএফ.৭ সাব-ভ্যারিয়েন্ট। এখন এক্সবিবি১.১৬ সাব-ভ্যারিয়েন্ট সংক্রমণ বাড়াচ্ছে। মন্ত্রণালয়ের অভিজ্ঞতায় সাব-ভ্যারিয়েন্টগুলো খুব বেশি বিপজ্জনক নয়।’

এরই মধ্যে ভারতের হরিয়ানা ও পুদুচেরিতে জনসমাগমস্থলে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। সেইসঙ্গে কেরালায় অন্তঃসত্ত্বা, বয়স্ক ও গুরুতর অসুস্থ ব্যক্তিদের মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।

উত্তরপ্রদেশে বিমানবন্দরে যাত্রীদের স্ক্রিনিং নিশ্চিত করতে কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া দিল্লিতে হাসপাতাল, ক্লিনিক ও ডিসপেনসারিগুলোতে স্বাস্থ্য বিভাগের মাধ্যমে করোনা টেস্ট বাড়াতে বলা হয়েছে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top