ইয়েমেনে জাকাত সংগ্রহ করতে গিয়ে পদদলিত হয়ে ৮৫ জনের মৃত্যু

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২০ এপ্রিল ২০২৩ ১৭:৫৩; আপডেট: ২৯ মে ২০২৪ ০১:৪৫

ছবি: সংগৃহীত

ইয়েমেনে জাকাতের অর্থ সংগ্রহ করার সময় পদদলিত হয়ে অন্তত ৮৫ জন নিহত এবং আরো অনেক লোক আহত হয়েছে। হাউছি কর্মকর্তা ও মিডিয়া এ তথ্য জানিয়েছে।

হাউছি-নিয়ন্ত্রিত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, বুধবার সানার একটি স্কুলে দুই ব্যবসায়ীর দান করা অর্থ সংগ্রহ করতে শত শত লোক জড়ো হলে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী আবদেল রহমান আহমেদ এবং ইয়াহিয়া মোহসেন এপিকে জানান, জনতাকে নিয়ন্ত্রণ করার জন্য সশস্ত্র হাউছিরা ফাঁকা গুলি করে। ওই গুলি একটি বিদ্যুতের তারে আঘাত হানলে বিস্ফোরিত হয়। এতে অপেক্ষমান লোকজনের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়। অনুষ্ঠানে জড়ো হওয়া প্রত্যেককে ৯ মার্কিন ডলার করে দেয়া হবে বলে ঘোষণা দেয়া হয়েছিল।

সামাজিক মাধ্যমে পোস্ট করা ভিডিওতে দেখা যায়, অনেককে মাটিতে শুয়ে রাখা আছে। কোনো কোনোটি নিথর, কোনো কোনোটি চিৎকার করছে। বেশ কয়েকজনকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, দানের এই অনুষ্ঠান আয়োজনকারী দুই ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়েছে। এ নিয়ে তদন্তও চলছে।

সানা ২০১৪ সাল থেকে হাউছিদের নিয়ন্ত্রণে রয়েছে। ওই সময় তারা আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে অপসারণ করে। এর এক বছর পর সৌদি-নেতৃত্বাধীন সরকার হস্তক্ষেপ করে।

এরপর শুরু গৃহযুদ্ধে অন্তত দেড় লাখ যোদ্ধা ও বেসামরিক নাগরিক নিহত হয়েছে। সঙ্ঘাতের ফলে দেশটি ভয়াবহ মানবিক সঙ্কটে পড়েছে।

সূত্র : আল জাজিরা ও বিবিসি



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top