তাপদাহে ইউরোপে অন্তত ১৫ হাজার মানুষের মৃত্যু: ডাব্লিউএইচও

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২২ এপ্রিল ২০২৩ ১৫:৪৫; আপডেট: ৫ মে ২০২৪ ২০:০২

ছবি: সংগৃহীত

তীব্র তাপদাহে গত বছর অর্থাৎ ২০২২ সালে ইউরোপে ১৫ হাজার ৭০০ মানুষের মৃত্যু হয়েছে। বিশ্ব আবহাওয়া সংস্থার (ডাব্লিউএমও) সর্বশেষ প্রতিবেদনে উঠে এসেছে ভয়ানক এই তথ্য।

শুক্রবার (২১ এপ্রিল) এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

প্রতিবেদনে ভারতীয় গণমাধ্যমটি জানিয়েছে, গত বছরের আবহাওয়া নিয়ে বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে ডাব্লিউএমও। ওই প্রতিবেদনে তারা বলছে, গ্রিনহাউস গ্যাসের রেকর্ড মাত্রা বিশ্বব্যাপী খরা, বন্যা ও তাপপ্রবাহের ঘটনা বৃদ্ধি করেছে। তাপপ্রবাহের কারণে ২০২২ সালে ইউরোপে কমপক্ষে ১৫ হাজার ৭০০ জন মারা গেছে।

ডাব্লিউএমও জাতিসংঘের একটি সহযোগী সংস্থা। তারা বলছে, গ্রিনহাউস গ্যাসের মধ্যে তিনটি উপাদান রয়েছে। যেগুলো হল- কার্বণডাই অক্সাইড, মিথেন ও নাইট্রাস অক্সাইড। গত বছর এই তিন ধরনের গ্যাসের নিঃসরণ বৃদ্ধি অব্যাহত ছিল।

প্রতিবেদনে ডাব্লিউএমও আরও বলে, প্রতিটি মহাদেশে খরায় বন্যা ও তীব্র তাপদাহসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ দেখা দিয়েছে। এতে করে ক্ষতি হয়েছে কয়েকশ কোটি মার্কিন ডলার। অ্যান্টার্কটিক সমুদ্রের বরফ রেকর্ড হারে গলেছে। একইসঙ্গে কিছু ইউরোপীয় হিমবাহও গলেছে।

গত আট বছরে বৈশ্বিক তাপমাত্রা রেকর্ড বেড়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি বেড়েছে ২০২২ সালে। বছরটিতে তাপমাত্রা ১৮৫০ থেকে ১৯০০ সালের বৃদ্ধির তুলনায় এক দশমিক ১৫ শতাংশ বেড়েছে।

এক বিবৃতিতে ডাব্লিউএমও মহাসচিব পেটেরি তালাস বলেন, ‘গ্রিনহাউস নির্গমন ক্রমাগত হারেই বাড়ছে। এর ফলে জলবায়ু পরিবর্তিত হচ্ছে। বিশ্বের সমস্ত মানুষই চরম আবহাওয়া এবং জলবায়ুর ঘটনা দ্বারা প্রভাবিত হচ্ছে।’

উদাহরণের কথা টেনে পেটেরি তালাস বলেন, ‘২০২২ সালে পশ্চিম আফ্রিকায় খরা দেখা গিয়েছিল। একই সময়ে পাকিস্তানে রেকর্ড বৃষ্টিপাত হয়েছিল। আর রেকর্ড তাপদাহ দেখা দিয়েছিল চীন ও ইউরোপজুড়ে।’



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top