গাজাকে বিশ্বের বৃহত্তম কবরস্থানে পরিণত করা উচিত: দুর্তেতে

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১২ অক্টোবর ২০২৩ ১০:২৩; আপডেট: ২ মে ২০২৪ ০৯:২৮

২০১৮ সালে জেরুজালেমে এক অনুষ্ঠানে তৎকালীন ফিলিপিনো প্রেসিডেন্ট দুর্তেতে ও ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। ছবি: আল জাজিরা

ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট রদ্রিগো দুর্তেতে ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে পরামর্শ দিয়েছেন যে, হামাসকে চূর্ণ করে গাজাকে বিশ্বের বৃহত্তম কবরস্থানে পরিণত করুন।

আল জাজিরা জানিয়েছে, নিজ দেশে জনপ্রিয়তার জন্য খ্যাতি রয়েছে দুর্তেতের। তবে তার বিরুদ্ধে আন্তর্জাতিক আইন অনুযায়ী মানবাধিকার লঙ্ঘনের অভিযোগও রয়েছে। গত শনিবার (৭ অক্টোবর) হামাসের হামলায় ইসরাইলে কর্মরত দুই ফিলিপিনো নিহত হওয়ার খবরের প্রতিক্রিয়ায় উপরোক্ত মন্তব্য করেন তিনি।

ফিলিপিনো ও ইংরেজির ভাষার একটি টিভি চ্যানেলে দুর্তেতে বলেন, যদি তিনি দায়িত্বে থাকতেন তাহলে ৪৮ ঘণ্টার মধ্যে সবাইকে গাজা ছেড়ে যাওয়ার নির্দেশ দিতেন। যদি ছেড়ে না যেত, তাহলে আমি সবকিছুকে মাটিতে মিশিয়ে দিতাম যাতে আর গাজা না থাকে। তাহলে গাজার জন্য আর যুদ্ধ করতে হবে না।

প্রসঙ্গত, ২০১৬ থেকে ২০২২ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন দুর্তেতে। তার শাসনামলে মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিলেন তিনি। আইনশৃঙ্খলা বাহিনীর নৃশংস অভিযানে হাজার হাজার লোক নিহত হয়েছে। যে বিষয়ে একটি আন্তর্জাতিক অপরাধ আদালতের তদন্তের নির্দেশ দিয়েছিল।

এ ছাড়া একটি অনুষ্ঠানে দুর্তেতে নিজেকে অ্যাডলফ হিটলারের সাথে তুলনা করতেও রাগঢাক করেননি। তিনি বলেছিলেন, তিনি লক্ষ লক্ষ মাদকাসক্তকে হত্যা করতে পেরে খুশি, যেমন নাৎসি জার্মানি ৩০ লক্ষ ইহুদিকে হত্যা করেছিল।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top