কাতারি বিমান ঘাঁটিতে মার্কিন সামরিক উপস্থিতি বাড়ানোর চুক্তি

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ৩ জানুয়ারী ২০২৪ ০৯:৪০; আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১১:২১

ছবি: সংগৃহীত

কাতারের একটি ঘাঁটিতে যুক্তরাষ্ট্র তার সামরিক উপস্থিতি আরো ১০ বছর বাড়ানোর জন্য একটি চুক্তিতে উপনীত হয়েছে। চুক্তির সাথে পরিচিত একটি সূত্র রয়টার্সকে এই খবর জানিয়েছে।

আল উদেইদ এয়ার বেইজে মার্কিন উপস্থিতি রয়েছে। স্থানটি দোহার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। এটি হলো মধ্যপ্রাচ্যে বৃহত্তম মার্কিন সামরিক স্থাপনা। এ ব্যাপারে জানতে চাওয়া হলেও মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় কোনো মন্তব্য করেনি।

উপসাগরীয় ছোট্ট দেশ কাতার চলমান মধ্যপ্রাচ্য সঙ্ঘাতে হামাস এবং ইসরাইলের মধ্যে মধ্যস্ততায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তাদের চেষ্টাতেই হামাসে হাতে আটক কয়েকজন ইসরাইলি বন্দীকে মুক্ত করা হয়। ৭ অক্টোবর ইসরাইলের হামলা শুরুর পর থেকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিয়মিতভাবে কাতারের আমিরের সাথে কথা বলেন।

তবে কাতারে হামাসের উপস্থিতি নিয়ে মার্কিন কংগ্রেসে অনেকেই কাতারের সমালোচনা করে থঅকেন। মার্কিন কংগ্রেসের ১১৩ সদস্য গত ১৬ অক্টোবর বাইডেনকে লেখা একটি চিঠিতে কাতারসহ হামাসকে সমর্থনকারী দেশগুলোর ওপর চাপ সৃষ্টির আহ্বান জানিয়েছেন।

কাতার অন্যতম অ-ন্যাটো মার্কিন মিত্র। যুক্তরাষ্ট্রের সাথে খুবই ঘনিষ্ঠ দেশগুলোকেই কেবল এই মর্যাদা দেয়া হয়। অ-ন্যাটো মিত্ররা মার্কিন সামরিক বাহিনীর সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখে চলে।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top