মুসলিমদের ১৫ দিনের আলটিমেটাম দিল ম্যাকরন

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ২০ নভেম্বর ২০২০ ২১:৫৩; আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১০:৪৪

ফাইল ছবি

রাষ্ট্রীয় মূল্যবোধ রক্ষায় একটি সনদ মেনে নিতে মুসলিম নেতাদের ১৫ দিনের আল্টিমেটাম দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাকরন। খবর বিবিসি

বিবিবির প্রকাশিত সংবাদ সূত্রে জানা গেছে, দেশটিতে ‘চরমপন্থী’ ইসলামের বিস্তৃতি ঠেকাতে তিনি এমন কড়া অবস্থান নিয়েছেন।

দেশটিতে মুসলিমদের সংগঠন ফ্রান্স কাউন্সিল অব দ্য মুসলিম ফেইথ (সিএফসিএম)-কে এমন সময়সীমা বেঁধে দেন ম্যাকরন।

প্রস্তাবিত ওই সনদে উল্লেখ করা হয়েছে, ইসলামকে শুধু ধর্ম হিসেবেই গ্রহণ করতে হবে, রাজনৈতিকভাবে নয়। ফরাসি মুসলিম সংগঠনদের ওপর বিদেশি কোনও প্রভাব বিস্তারও নিষিদ্ধ করা হয়েছে।

গত বুধবার (১৮ নভেম্বর) রাতে ম্যাকরনের বাসভবনে সিএফসিএমের আটজন নেতার সঙ্গে প্রেসিডেন্টের এক সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

সাক্ষাৎ এ মুসলিমদের নেতাদের প্রতি একটি সনদ উপস্থাপন করেন ম্যাকরন। যাতে ফ্রান্সের মুসলিমদের জন্য আচরণবিধি ঠিক করে দেওয়া হয়েছে। সেগুলো হল-

১. ধর্মীয় অজুহাতে কোনও সরকারি কর্মকর্তাকে হুমকি দেওয়া যাবে না, এমনটি করলে ঘরে (ধর্মীয়) শিক্ষার ওপর কড়াকড়ি আরোপ করা হবে এবং কঠোর শাস্তি দেওয়া হবে।

২. মুসলিম শিশুদের একটি নম্বর দিতে হবে, যা দ্বারা তাদের স্কুলে উপস্থিতি নিশ্চিত করা হবে। অভিভাবকেরা এ আইন অমান্য করলে তাদের ছয় মাসের কারাদণ্ড দেওয়া হবে পাশাপাশি বড় অংকের জরিমানা দিতে হবে।

৩. ক্ষতির আশঙ্কা আছে এমন কারও ব্যক্তিগত তথ্য বিনিময় করা যাবে না।  

ফ্রান্সের মুসলিম এই সংগঠনটি ইতিমধ্যে একটি জাতীয় ইমাম কাউন্সিল করবে বলে সরকারি কর্তৃপক্ষের সঙ্গে একমত হয়েছে। সরকারি অনুমোদনের মাধ্যমে এ কাউন্সিল কোনও মসজিদের ইমাম নিয়োগ দেবে, যাকে পরবর্তীতে প্রত্যাহার করাও যাবে।

প্রসঙ্গত, বিগত এক মাসজুড়ে ধর্মীয় ইস্যুতে আলোচনার তুঙ্গে আছে দেশটি। দেশটিতে ইসলামের নবী মুহাম্মদ (স.)-এর ব্যঙ্গচিত্র নিয়ে ক্লাসে আলোচনা করায় এক শিক্ষক হত্যাকাণ্ডের শিকার হন। এ ঘটনার এক মাস পর মুসলিমদের নাগরিকদের ওপর আচরণবিধি ঠিক করে দিল ফ্রান্স। ওই হত্যাকাণ্ডের জেরে ইসলাম ও মুসলিমদের প্রতি ম্যাকরন কঠোর সমালোচনা ও ব্যঙ্গাত্মক কার্টুন চালু রাখার ঘোষণা বিশ্বজুড়ে নিন্দার ঝড় তোলে।

 

  • এসএইচ

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top