৬ পাচারকারীর নামে ইন্টারপোলে রেড নোটিস

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২০ ২১:৩৪; আপডেট: ২৭ জুলাই ২০২৪ ২১:৪৩

ফাইল ছবি

আফ্রিকার দেশ লিবিয়ায় মানবপাচারে জড়িত থাকার মামলার ছয় পলাতক আসামির সন্ধান চেয়ে ইন্টারপোলের মাধ্যমে রেড নোটিস জারি করা হয়েছে।

দেশের গোয়েন্দা সংস্থা অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অনুরোধে ইন্টারপোল এই রেড নোটিস জারি করেছে। 

যেসব আসামীরা এখনো পলায়নে রয়েছেন তারা হলের তানজিরুল, স্বপন, ইকবাল জাফর, নজরুল ইসলাম মোল্লা, শাহাদাত হোসেন ও মিন্টু মিয়া।  তারা সবাই বিদেশ আছেন।

পলাতক আসামী নজরুলের বাড়ি মাদারীপুরে, শাহাদাতের ঠিকানা ঢাকায়। বাকি চারজনই কিশোরগঞ্জের বলে ইন্টারপোলের নোটিসে উল্লেখ করা হয়েছে।  

এরা বিভিন্ন লোভ বিশেষ করে ভালো চাকরির প্রলোভন দেখিয়ে বিদেশে পাচার, আটকে রেখে মুক্তিপণ আদায় এবং হত্যার অভিযোগ রয়েছে তাদের সবার বিরুদ্ধে। 

ইন্টার পোলের রেড নোটিসের বিষয়টি নিশ্চিত করেছেন সিআইডির অর্গানাইজড ক্রাইম ইউনিটের জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার জিসানুল হক। 

প্রসঙ্গত, দেশটির মিজদাহ শহরে গত ২৮মে ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা করে একদল মানব পাচারকারী। এ ঘটনায় চার আফ্রিকান অভিবাসীও নিহত হন।

কোন ভাবে এই চক্র থেকে প্রাণে বেঁচে যাওয়া একজনের বরাত দিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, উন্নত জীবিকার সন্ধানে ইউরোপ যাওয়ার জন্য লিবিয়ায় দুর্গম পথ পাড়ি দিচ্ছিলেন ৩৮ বাংলাদেশি। বেনগাজি থেকে মানবপাচারকারীরা তাদের ত্রিপোলি নিয়ে যাচ্ছিল।

এসব কর্মকাণ্ডের সাথে জড়িত দেশটির মিলিশিয়া বাহিনীও। তাদের সঙ্গে যোগসাজশে পাচারকারীরা মিজদাহ শহরে ওই দলটিকে জিম্মি করে এবং আরও টাকা দাবি করে।

পরে এসব ঘটনার জের ধরে আফ্রিকার মূল পাচারকারীকে হত্যা করা হয়। এ সময় তার পরিবার এবং বাকি পাচারকারীরা এলোপাতাড়ি গুলি চালিয়ে ৩০ জনকে হত্যা করে, আরও ১১ জন আহত হন।

এর পরপরই, বিভিন্ন দেশে মামলা হয়।যেখানে ঢাকাও অন্যতম। রেড নোটিস জারি হওয়া ৬ জনই ওই মামলার আসামি এবং তারা বিদেশে আছেন বলে সিআইডি কর্মকর্তারা জানান।

 

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top