রাফাহ থেকে পিছু হটেছে ইসরাইলি বাহিনী

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২৭ মে ২০২৪ ১৩:৪৮; আপডেট: ২২ জুন ২০২৪ ২১:০৩

ছবি: সংগৃহীত

জাতিসঙ্ঘের শীর্ষ আদালত আইসিজের রায়ের পর ইসরাইলি সেনাবাহিনী গাজার রাফা থেকে পিছু হটেছে বলে স্থানীয় গণমাধ্যমে দাবি করা হয়েছে।

রোববার মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর আনাদোলু নিউজ এজেন্সির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।

আনাদোলু এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, রোববার স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ইসরাইলি সেনাবাহিনী দক্ষিণ গাজা উপত্যকার রাফাহ থেকে তাদের বাহিনীকে পিছিয়ে দিয়েছে।

এতে বলা হয়, ইয়েদিওথ অহরনোথ পত্রিকা দাবি করেছে যে- ইসরাইলি সেনাবাহিনী রাফা শহর থেকে তাদের গিভাতি ব্রিগেড প্রত্যাহার করেছে।

এর আগে শুক্রবার আইসিজ ইসরাইলকে রাফাহতে তার সামরিক অভিযান বন্ধ করার নির্দেশ দেয়। একই সাথে রাফাহ ক্রসিং খুলে দেয়ার এবং আন্তর্জাতিক ফ্যাক্ট-ফাইন্ডিং মিশনে প্রবেশের অনুমতি দেয়ার নির্দেশ দিয়েছে সংগঠনটি।

সংবাদপত্রটি বলেছে, ইসরাইলকে রাফাহ ক্রসিং খুলতে হবে বলে আইসিজে রায়ের পর, সেনাবাহিনী শহরের পূর্বে তাদের বাহিনী কমিয়েছে।

এদিকে ইসরাইলি সেনাবাহিনীর পক্ষ থেকে দাবির কোনো নিশ্চয়তা পাওয়া যায়নি বলেও প্রতিবেদনে জানানো হয়েছে।

জানা গেছে, রাফাতে ইতোমধ্যে ইসরাইলি সেনাবাহিনীর চারটি কমব্যাট ব্রিগেড অবস্থান করছে। তারা জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের গাজা উপত্যকায় অবিলম্বে যুদ্ধবিরতির প্রস্তাব সত্ত্বেও নৃশংস আক্রমণ অব্যাহত রেখেছে।

এদিকে গাজায় গত ৭ অক্টোবরের পর থেকে ইসরাইলি হামলায় অন্তত ৩৫ হাজার ৯৮৪ ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া আরো ৮০ হাজার ৬৪৩ জন আহত হয়েছে। নানা ধ্বংসস্তুপের নিচে নিখোঁজ রয়েছেন আরো অনেকে। হতাহতদের মাঝে অধিকাংশই নারী ও শিশু।

সূত্র : মিডল ইস্ট মনিটর



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top