মিয়ানমারে বিক্ষোভ অব্যাহত, নিহত বেড়ে ২৮৬

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৬ মার্চ ২০২১ ০২:৫০; আপডেট: ২২ মে ২০২৪ ০০:৩১

সংগৃহীত ছবি

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রেখেছে দেশটির সেনা শাসনবিরোধী রাজনৈতিক দল ও সাধারণ জনতা। বিক্ষোভকারীদের বিরুদ্ধে মিয়ানমারের সামরিক ও নিরাপত্তা বাহিনীর সহিংস অবস্থানে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮৬ জনে।

মিয়ানমারভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস জানায়, ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের পর থেকে বৃহস্পতিবার পর্যন্ত সামরিক শাসনবিরোধী বিক্ষোভে ২৮৬ জন নিহত হয়েছে।

এদিকে বৃহস্পতিবার মিয়ানমারের মধ্যাঞ্চলীয় শহর টাউঙ্গি শহরে বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে চারজন নিহত হয়েছে বলে জানায় স্থানীয় সংবাদমাধ্যম।

অপরদিকে দেশটির বৃহত্তম শহর ইয়াঙ্গুনসহ বিভিন্ন শহরে সামরিক শাসনের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

মাওলামিন শহরের বিক্ষোভে পুলিশ গুলি করলে অন্তত দুই বিক্ষোভকারী আহত হয়েছেন বলে জানায় হিন্থান মিডিয়া কর্প। এসময় পুলিশ ২০ জনকে আটক করে।

মিয়ানমারে সামরিক শাসন প্রত্যাহারে আন্তর্জাতিক চাপের অংশ হিসেবে বৃহস্পতিবার দেশটির সামরিক নিয়ন্ত্রণাধীন দুইটি ব্যবসায়িক প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দেয়ার কথা রয়েছে বলে ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে জানায় বার্তাসংস্থা রয়টার্স।

এর আগে বুধবার সামরিক শাসনের প্রতিবাদে মিয়ানমারজুড়ে নিরব ধর্মঘট পালন করা হয়।

একইসাথে রাতজুড়ে মোমবাতি জ্বেলে নিরবতা পালন করেন প্রতীকি প্রতিবাদ করেন বিক্ষোভ করেন বিক্ষোভকারীরা।

১ ফেব্রুয়ারি তাতমাদাও নামে পরিচিত মিয়ানমারের সামরিক বাহিনী দেশটিতে সেনা অভ্যুত্থান ঘটায় এবং প্রেসিডেন্ট উইন মিন্ট ও স্টেট কাউন্সিলর অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের গ্রেফতার করে। সাথে সাথে দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয়। গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল নিয়ে বিতর্কের জেরে এই অভ্যুত্থান ঘটায় সামরিক বাহিনী।

সেনা অভ্যুত্থানের প্রতিবাদে ৬ ফেব্রুয়ারি থেকে মিয়ানমারের বিভিন্ন শহরেই বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা অং সান সু চিসহ বন্দী রাজনৈতিক নেতাদের মুক্তির পাশাপাশি সামরিক শাসন প্রত্যাহারের দাবি জানিয়ে আসছেন।

 

 

 

সূত্র: নয়া দিগন্ত

 




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top