জম্মু-কাশ্মির ফিরে পাবে রাজ্যের মর্যাদা, প্রতিশ্রুতি মোদির

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৫ জুন ২০২১ ০৭:২৯; আপডেট: ৪ আগস্ট ২০২১ ০৫:১৬

ছবি: সংগৃহিত

জম্মু-কাশ্মিরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জম্মু-কাশ্মিরের পরিস্থিতি ও ভবিষ্যৎকরণীয় নিয়ে দীর্ঘ বৈঠক শেষে যৌথভাবে ব্রিফিংয়ে এমনটাই জানিয়েছেন জম্মু ও কাশ্মিরের বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। বৃহস্পতিবার জম্মু-কাশ্মিরের নেতাদের নিয়ে আলোচনার জন্য সর্বদল এই বৈঠক ডেকেছিলেন মোদি।

প্রধানমন্ত্রীর বাসভবনে বৈঠক শেষে বিরোধীদের হয়ে কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ বলেন, ‘আমাদের পাঁচটি দাবি ছিল। অবিলম্বে জম্মু-কাশ্মিরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দিতে হবে, গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য বিধানসভা নির্বাচন দিতে হবে, কাশ্মিরী পণ্ডিতদের পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে, সব রাজনৈতিক বন্দীদের মুক্তি দিতে হবে ও আধিপত্য আইনে বদল আনতে হবে। বৈঠকে কেন্দ্রীয় সরকারের পক্ষে জম্মু-কাশ্মিরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেয়া হবে বলে প্রতিশ্রুতি দেয়া হয়েছে।’

বৃহস্পতিবারের ওই বৈঠকে জম্মু-কাশ্মিরের তিন সাবেক মুখ্যমন্ত্রী ফারুখ আবদুল্লাহ্‌, ওমর আবদুল্লাহ্‌ ও মেহবুবা মুফতি উপস্থিত ছিলেন। এ ছাড়া কংগ্রেস ও অন্যান্য বিরোধী দলের নেতারাও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকে।

ভারতের সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ‘রাজনৈতিক মতবিরোধ থাকতেই পারে। কিন্তু সব দলের উচিত দেশের ও দেশের মানুষের উন্নয়নের জন্য কাজ করা। দিল (মন) থেকে দূরত্ব ও দিল্লি থেকে দূরত্ব মুছে ফেলতে হবে।’

বৈঠকে সব বিরোধী দল বিধানসভা নির্বাচনের আগে জম্মু-কাশ্মিরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেয়ার আবেদন করেন। এর জবাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, সীমানা পুনর্বিন্যাসের প্রক্রিয়া সম্পূর্ণ করার আগে নির্বাচন করা সম্ভব নয়। করোনা মহামারীর জন্য সেই প্রক্রিয়ায় দেরি হচ্ছে বলেও দাবি করেছেন তিনি।

সূত্র : আনন্দবাজার

 




বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top