যুক্তরাষ্ট্রে আবারো কৃষ্ণাঙ্গকে পুলিশের গুলি

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৪ আগস্ট ২০২০ ২৩:৩৮; আপডেট: ২৪ আগস্ট ২০২০ ২৩:৪১

কৃষ্ণাঙ্গ ব্লেককে লক্ষ্য করে গুলি চালাচ্ছে পুলিশ।

বর্ণবাদ সমস্যা যখন যুক্তরাষ্ট্রে প্রকট আকার ধারন করেছে ঠিক সে সময়ে ঘটে গেল আরো একটি বর্ণবাদী আন্দোলন উস্কে দেয়ার মত ঘটনা।

যুক্তরাষ্ট্রের উইসকনসিনে জ্যাকব ব্লেক নামের এক কৃষ্ণাঙ্গকে গুলি করে আহত করেছে পুলিশ। খবর রয়টার্স

এদিকে, পুলিশের এই গুলির ঘটনার সংবাদ ছড়িয়ে পড়তেই অঙ্গরাজ্যজুড়ে বিক্ষোভ শুরু হয়। বিক্ষুব্ধদের দমাতে কারফিউ জারি করে কর্তৃপক্ষ।

এর আগে বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করে চলতি বছরের ২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের বৃহত্তম শহর মিনিয়াপলিসে পুলিশের হাতে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ নিহত হওয়ার ঘটনা। এরপরই বর্ণবাদবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ে গোটা যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশ।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানায়, রোববার সন্ধ্যায় জ্যাকব ব্লেক নামের ওই কৃষ্ণাঙ্গকে কয়েকবার গুলি করে পুলিশ। পরে তাকে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়। ব্লেককে পরপর ৭টি গুলি করে পুলিশ।

পুলিশের গুলি করা এক ভিডিও ছড়িয়ে পড়ে ইন্টারনেটে। ভিডিও ফুটেজে দেখা যায় অঙ্গরাজ্যের কেনোসা শহরে গাড়িতে ওঠার জন্য ব্লেক যখন হেঁটে যাচ্ছেন। এ সময় তাকে অনুসরণ করছে দুই পুলিশ সদস্য।ব্লেক গাড়ির দরজা খোলার সঙ্গে সঙ্গে গুলি করে তাদেরই একজন।

পুলিশের এ ধরণের ঘৃণ্য কর্মকান্ডের প্রতিবাদ জানাতে হাজার হাজার মানুষ পথে নেমে আসে। সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে তারা। বিক্ষোভকারীদের ঠেকাতে টিয়ার গ্যাস ছোড়ে পুলিশ।

পরিস্থিতি সামাল দিতে বিক্ষোভকারী ও নিরাপত্তা বাহিনীর সংঘর্ষের জেরে রাতভর কারফিউ জারি করা হয়।

ব্লেককে গুলি করার পেছনে কারণটি এখনো জানা যায় নি। তবে কেনোসা পুলিশ বিভাগ বলছে, একটি ‘পারিবারিক ঘটনার’ মীমাংসা করতে পুলিশ সদস্যদেরকে ডাকা হয়েছিল। গুলিতে আহত ব্লেককে পুলিশই হাসপাতালে নিয়ে গেছে।

উইসকনসিনের আইন মন্ত্রণালয় ঘটনায় জড়িত পুলিশ সদস্যদেরকে প্রশাসনিক ছুটিতে পাঠিয়েছে। এবং অঙ্গরাজ্যটির অপরাধ তদন্ত বিভাগ এ ঘটনায় তদন্ত শুরু করেছে বলে ও জানানো হয়।

এসএইচ

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top