আফগানিস্তানে বন্যায় ব্যাপক প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ২৭ আগস্ট ২০২০ ২১:১৮; আপডেট: ২৭ আগস্ট ২০২০ ২১:২২

বন্যায় ঘরবাড়ি হারিয়ে খোলা আকাশের নীচে নিঃস্ব এক আফগানী (সংগৃহীত )

টানা ভারী বর্ষণে ব্যাপক প্রাণহানি হয়েছে আফগানিস্তানে। দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকায় আকস্মিক বন্যায় তলিয়ে গেছে ঘরবাড়ি।প্রাণহানি ঘটেছে শতাধিক মানুষের। খবর নিউইয়র্ক টাইমস।

বন্যায় দেশটির পারওয়ান প্রদেশের রাজধানী চারিকরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

বাড়িগুলোর নীচে চাপা মানুষদের এখনো উদ্ধার কাজ চলছে বলে জানিয়েছেন প্রদেশটির মুখপাত্র ওয়াহিদা শাহকর। তিনি জানান ঘুমন্ত অবস্থায় বানের পানিতে ঘরবাড়ি ভেঙে ফেলায় হতাহতের সংখ্যা এত বেড়েছে।

বানের জলে প্রায় প্রায় দুই লাখ মানুষ ঘরবাড়ি হারিয়ে মানবেতর জীবনযাপন করছেন।

দেশটির গণমাধ্যম সূত্রে জানা যায় বন্যা প্লাবিত প্রদেশটিতে এখন পর্যন্ত শতাধিক মানুষের মরদেহ এবং ৯০ জনকে আহতাবস্থায় উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে জানান তিনি।

ভারী বর্ষণে সৃষ্ট বন্যা ও অন্যদিকে ভূমি ধস দেশটিতে বাড়িয়েছে ক্ষয়ক্ষতির মাত্রা। আফগানিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, রাতভর ভারী বৃষ্টিপাতের পর আকস্মিক বন্যায় তলিয়ে যায় পারওয়ান ও ময়দান ওয়ারদাক প্রদেশের বিশাল এলাকা। বন্যার কারণে সৃষ্ট ভূমিধসে ধ্বংস হয়েছে এসব এলাকার হাজার হাজার ঘরবাড়ি।

পরিস্থিতি নিয়ন্ত্রণে ও ক্ষতিগ্রস্থদের সহায়তা করতে হিমশিম খাচ্ছে প্রাদেশিক সরকার। ঘটনার ব্যাপকতা এবং আক্রান্ত মানুষের সংখ্যা এত বেশি যে, তাদের কাছে সাহায্য পৌঁছানো প্রাদেশিক সরকারের সক্ষমতার বাইরে।

বন্যায় ক্ষতিগ্রস্থদের পাশে দাঁড়িয়েছে দেশটির সরকার। হতাহতদের পরিবারগুলোর প্রতি শোক জানিয়ে দ্রুত ত্রাণ পৌঁছানোর নির্দেশ দিয়েছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গণি।

  • খবর-যুগান্তর
    এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top