প্যান্ডোরা পেপার্সের চূড়ান্ত তালিকায় আরও ৩ বাংলাদেশির নাম

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৬ মে ২০২২ ০৪:৩৯; আপডেট: ২৮ মার্চ ২০২৪ ২১:২১

ছবি: প্রতীকী

ধনীদের গোপন সম্পদ ও লেনদেনের তথ্য ফাঁস করে বিশ্বজুড়ে আলোচনার ঝড় তোলা প্যান্ডোরা পেপার্স চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে। এতে বাংলাদেশের ঠিকানা ব্যবহারকারী আরও তিন ব্যক্তির নাম রয়েছে। এ নিয়ে বাংলাদেশের ঠিকানা ব্যবহার করে অফশোর কোম্পানি খোলা ব্যক্তির সংখ্যা দাঁড়াল ১১। সবশেষ নাম আসা তিন ব্যক্তির মধ্যে একজন নারী এবং অপর দুজন একই ঠিকানা ব্যবহার করে একই তারিখে কোম্পানি খুলেছেন বলে আইসিজে প্রকাশিত তালিকায় দেখা গেছে।

অনুসন্ধানী সাংবাদিকদের জোট ‘ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস’ (আইসিআইজে) এর মঙ্গলবার ফাঁস হওয়া নয় হাজার অফশোর কোম্পানির নথির মধ্যে নাম থাকা তিন ব্যক্তি হলেন- এস. হেদায়েত উল্লাহ, এস. রুমি সাইফুল্লাহ ও শাহেদা বেগম শান্তি। প্যান্ডোরা পেপার্সের এ তালিকায় প্রথম দু’জনের নাম আবার কিছুটা ঘুরিয়ে উল্লাহ এস. হেদায়েত ও সাইফুল্লাহ এস. রুমি নামেও এসেছে।

আইসিআইজের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, হেদায়েত ও সাইফুল্লাহ রাজধানী ঢাকার একই বাড়ির ঠিকানা দিয়েছেন, যেটি বারিধারা ডিওএইচএসের নর্দান রোডে অবস্থিত। উভয়ের নামেই ২০১৮ সালের মার্চ থেকে হংকংয়ের ট্রান্সগ্লোবাল কনসাল্টিং (এইচকে) লিমিটেড নামের একই কোম্পানি খোলার তথ্য প্রকাশ করা হয়েছে। অপরদিকে শাহেদা বেগম শান্তি সিলেট নগরীর শাহজালাল উপশহরে স্প্রিং গার্ডেন টাওয়ার নাম একটি অ্যাপার্টমেন্ট ভবনের ঠিকানা দিয়েছেন কোম্পানি খোলার সময়। তার অফশোর কোম্পানির নাম জাস লিমিটেড। কোম্পানি খোলার সময় উল্লেখ করা হয়নি।

এর আগে গত ৬ই ডিসেম্বর বাংলাদেশের সঙ্গে সংযুক্ত নামের তালিকায় আট ব্যক্তির নাম প্রকাশ করা হয়। তারা সবাই বাংলাদেশের ঠিকানা ব্যবহার করে ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে কোম্পানি নিবন্ধন করেছেন বলে বেরিয়ে এসেছিল নথিতে

ওই সময় নাম এসেছিল নিহাদ কবির, মোহাম্মদ ভাই, ইসলাম মঞ্জুরুল, সাইদুল হুদা চৌধুরী, অনিতা রানী ভৌমিক, সাকিনা মিরালি, ওয়াল্টার পোলাক ও ড্যানিয়েল আর্নেস্টো আইউবাত্তির।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top