সরকারি দফতরের অসহযোগিতায় বাধাগ্রস্ত দুদকের কার্যক্রম

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২২ নভেম্বর ২০২২ ২০:৫৪; আপডেট: ২২ নভেম্বর ২০২২ ২১:৩৮

ফাইল ছবি

একটি স্বাধীন ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হওয়া সত্ত্বেও নির্বিঘ্ন কাজ করতে পারছে না দেশের দুর্নীতি তদন্তকারী প্রতিষ্ঠান দুর্নীতি দমন কমিশনের (দুদক)। সরকারি দফতরের সহযোগিতা না পাওয়ায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) তদন্ত বাধাগ্রস্ত হচ্ছে বলে অভিযোগ করেছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মঈনউদ্দিন আবদুল্লাহ। খবর বণিক বার্তার।

এছাড়া মানি লন্ডারিংয়ের ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশগুলোর সহযোগিতা না পাওয়ায়ও দুদককে বেগ পেতে হচ্ছে বলে জানান তিনি।

আজ সোমবার দুদকের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন দুদক চেয়ারম্যান। তিনি বলেন, আইনি জটিলতার কারণে অর্থ পাচার ইস্যুতে দুদক সরাসরি কোনো তথ্য সংগ্রহ করতে পারে না, তাদের অন্যের ওপর নির্ভর করতে হয়। যা কাজে বাধা সৃষ্টি করে।

এছাড়া যেসব দেশে টাকা পাচার হয় সেখানে সরাসরি যোগাযোগ করতে পারে না দুদক। সরকারের নানা প্রতিষ্ঠান ঘুরে বিভিন্ন দেশের কাছে তথ্য চাইতে হয়। কিন্তু তারাও সময় মতো তথ্য দেয় না। ফলে দুদকের কাজ কঠিন হয়ে ওঠে।

প্রসঙ্গত, গত ৮ নভেম্বর পাচার হওয়া অর্থ দেশে ফেরত আনতে পারস্পরিক আইনি সহায়তার জন্য ৮ দেশের সঙ্গে চুক্তির উদ্যোগ নেয় দুদক। এর আগে পাচার হওয়া অর্থ দেশে ফেরানোর উদ্যোগ নিতে দুদকসহ সংশ্লিষ্ট সংস্থাগুলোকে সময় বেঁধে দেন হাইকোর্ট।

বণিক বার্তার প্রতিবেদনটির লিঙ্ক



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top