করোনা ভ্যাকসিনের ৫০০ ডোজ নষ্ট! যুক্তরাষ্ট্রে গ্রেফতার হাসপাতালকর্মী

রাজটাইমস ডেক্স | প্রকাশিত: ২ জানুয়ারী ২০২১ ১৫:১৫; আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১৪:০৯

 ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের টিকাকরণ শুরু হয়েছে বেশ কয়েকটি দেশে। মারণ ভাইরাসের কবল থেকে বাঁচতে ভ্যাকসিনের দিকেই তাকিয়ে সবাই। এই অবস্থায় আমেরিকার এক হাসপাতাল কর্মী ইচ্ছাকৃতভাবে নষ্ট করে দিলেন করোনা ভ্যাকসিনের ৫০০ ডোজ। এই অভিযোগে আগেই বরখাস্ত করা হয়েছিল তাকে। এবার গ্রেফতারও করা হলো অভিযুক্তকে।

ভ্যাকসিনের ডোজ এখন পর্যন্ত অপর্যাপ্ত। এই অবস্থায় মিলাওয়াউকির ওই কর্মীর বিরুদ্ধে অভিযোগ প্রায় ১১ হাজার ডলার মূল্যের ভ্যাকসিন নষ্ট করার। টানা দু’দিন ইচ্ছে করেই অরোরা মেডিক্যাল সেন্টারের ওই ফার্মাসিস্ট ফ্রিজের বাইরে বের করে রেখেছিলেন মডার্না ভ্যাকসিনের ৫৭টি ভায়াল। প্রতিটি ভায়ালে থাকে ১০টি ডোজ। প্রথমে গত ২৪ ডিসেম্বর রাতে সেগুলো বের করে স্বাভাবিক তাপমাত্রায় রেখে দেন তিনি। পরে ফের তা ঢুকিয়ে দেন। আবারো ২৫ ডিসেম্বর রাতে সেগুলোকে ফ্রিজ থেকে বের করেন তিনি। সকালে তা নজরে আসে ফার্মাসির এক অন্য কর্মীর। পরে দেখা যায়, ফ্রিজ থেকে অতক্ষণ বাইরে বের করায় নষ্ট হয়ে গেছে ডোজগুলো।

আরো বিপজ্জনক ব্যাপার হলো, বিষয়টি না জানা থাকায় আগেই ৬০ জনকে ওই ভ্যাকসিন দেয়াও হয়েছে। তবে হাসপাতালের মুখ্য মেডিক্যাল অফিসার আশ্বস্ত করে জানাচ্ছেন, এর ফলে কারো কোনো ক্ষতি হবে না। তবে তাদের উপরে অবশ্যই নজর রাখা হবে।

কিন্তু কেন এমন কাণ্ড করলেন ওই কর্মী? এখন পর্যন্ত তা নিয়ে কেউই কিছু জানায়নি। যেহেতু বিষয়টি তদন্তসাপেক্ষ, তাই এই নিয়ে কোনো মন্তব্য করতে চাইছেন না হাসপাতাল কর্তৃপক্ষ। এদিকে পুলিশও জানাচ্ছে, তারা অভিযুক্তর নাম এখনই ঘোষণা করছে না। কেননা এখনো তার বিরুদ্ধে সরকারিভাবে অভিযোগ দায়ের করা হয়নি। তবে আপাতত জেলেই রয়েছেন ওই ফার্মাসিস্ট। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
সূত্র : সংবাদ প্রতিদিন




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top