মডার্নার ভ্যাকসিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে উপহার: রাষ্ট্রদূত

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৩ জুলাই ২০২১ ১৪:০৯; আপডেট: ১৮ মে ২০২৪ ২১:৫১

ছবি: সংগৃহিত

শুক্রবার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কোভ্যাক্সের আওতায় যুক্তরাষ্ট্র থেকে মডার্নার সাড়ে ১২ লাখ ডোজ ভ্যাকসিন আনুষ্ঠানিক হস্তান্তর উপলক্ষে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত।

তিনি বলেন, বাংলাদেশ গত পাঁচ দশক ধরে আমেরিকার ঘনিষ্ঠ অংশীদার। বিশ্বকে সংক্রামক ব্যাধির হুমকি থেকে নিরাপদ রাখতে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করবে।

এসময় যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, যুক্তরাষ্ট্র খুবই বন্ধুপ্রতীম দেশ। যুক্তরাষ্ট্রে আমরা সবচেয়ে বেশি রফতানিও করে থাকি। এই দুঃসময়ে তাদের তরফ থেকে এ সহযোগিতা প্রয়োজন ছিল। যুক্তরাষ্ট্র সবসময় তার সহযোগিতা অব্যাহত রাখবে বলে আশা করি।

স্বাস্থ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, আমরা আনন্দের সঙ্গে বলছি, আমরা প্রথম চালানের ভ্যাকসিন গ্রহণ করলাম। সকালে আরও ভ্যাকসিন এসে পৌঁছাবে।

মন্ত্রী আরও বলেন, আমরা জোরেশোরে শুরুর পরও কাঙ্ক্ষিত ভ্যাকসিন না পাওয়ায় গতি ধরে রাখতে পারিনি। আশা করছি ভ্যাকসিনের আর কোনো অভাব হবে না। আমরা বিভিন্ন রাষ্ট্রের কাছ থেকে পাচ্ছি, আগামীতে আরও পাব। ডিসেম্বরের মধ্যে ১০ কোটি ভ্যাকসিন আসবে, যা ৫ কোটি মানুষকে দেওয়া যাবে।

এর আগে শুক্রবার রাত ১১টা ২২ মিনিটে ১২ লাখ মডার্নার ভ্যাকসিন নিয়ে এমিরেটস এয়ারলাইন্সের ইকে-৫৮৪ ফ্লাইটটি বাংলাদেশের হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। আনুষ্ঠানিকভাবে তা গ্রহণ করার জন্য বিমানবন্দরে পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলমসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন
উল্লেখ্য, মডার্নার তৈরি এই ভ্যাকসিন ১৮ বছর বা এর বেশি বয়সের মানুষকে দেওয়া যায়। প্রত্যেককে এই ভ্যাকসিন দুই ডোজ করে দিতে হয়। প্রথম ডোজ দেওয়ার ২৮ দিন পর দিতে হবে দ্বিতীয় ডোজ।

মডার্নার এই ভ্যাকসিন মাইনাস ১৫ থেকে মাইনাস ২৫ ডিগ্রি সেলসিয়াসে সংরক্ষণ করতে হয় যা বাংলাদেশের জন্য কঠিন। তবে ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এ ভ্যাকসিন ৩০ দিন পর্যন্ত সংরক্ষণ করা যায়। আর ৮ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এই ভ্যাকসিন ১২ ঘণ্টা ব্যবহারের উপযোগী থাকে।


বিজ্ঞাপন
বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, মডার্নার ভ্যাকসিন কোভিড-১৯ এর বিরুদ্ধে ৯৪ দশমিক ১ শতাংশ পর্যন্ত কার্যকর। বিশ্বজুড়ে ভ্যাকসিন সরবরাহের আন্তর্জাতিক প্ল্যাটফর্ম কোভ্যাক্স এর আগে ফাইজারের তৈরি ১ লাখ ৬২০ ডোজ করোনাভাইরাসের ভ্যাকসিন বাংলাদেশে পাঠিয়েছিল, যা ৩১ মে দেশে পৌঁছায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা, গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশনস বা গ্যাভি এবং কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনসের গড়া প্ল্যাটফর্ম হলো কোভ্যাক্স, যা বিশ্বের সব মানুষের সংক্রামক রোগের প্রতিষেধক নিশ্চিত করতে গঠিত হয়েছে।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top