বৃহস্পতিবার পবিত্র শবে মেরাজ 

রাজ টাইমস ডেস্ক | প্রকাশিত: ১১ মার্চ ২০২১ ০৫:২৭; আপডেট: ২৯ মার্চ ২০২৪ ০৩:২৮

বৃহস্পতিবার রাতে পালিত হবে পবিত্র শবে মেরাজ। ইসলাম ধর্মাবলম্বীদের বিশ্বাসমতে, এ রাতে হজরত মুহাম্মদ (সা.) ঊর্ধ্বাকাশে গমন করে আল্লাহর সঙ্গে কথা বলে পৃথিবীতে ফিরে আসেন। জিকির-আজকার, নফল নামাজ, দোয়ার মধ্য দিয়ে শবে মেরাজের রাত অতিবাহিত করেন মুসলমানরা।

হাদিস ও সাহাবিদের বর্ণনানুযায়ী, মেরাজের রাতে ফেরশতা জিব্রাইল (আ.) রাসুলকে (সা.) নিয়ে কাবা শরিফের হাতিমে যান। জমজমের পানিতে অজুর পর বোরাক নামক বাহনে জেরুজালেমের বাইতুল মুকাদ্দাসে গিয়ে নামাজ আদায় করেন। এরপর প্রথম আকাশে পৌঁছে হজরত আদম (আ.) এর সঙ্গে সাক্ষাৎ করেন। এভাবে সাত আকাশ পর্যন্ত প্রতিটি স্তরে সাক্ষাৎ করেন হজরত ইসা (আ.), হজরত ইয়াহইয়া (আ.), হজরত ইদ্রিস (আ.) হজরত হারুন (আ.) হজরত মুসা (আ.) ও হজরত ইব্রাহিম (আ.) এর সঙ্গে।

সপ্তম আকাশ থেকে সিদরাতুল মুনতাহায় গমন করেন মহানবী (সা.)। সেখান থেকে আরশে আজিম যান। এক ধনুক দূরত্ব থেকে আল্লাহর সঙ্গে তার কথোপকথন হয়। মেরাজ শেষে পৃথিবীতে ফিরে রাসুল (সা.) পুরো ঘটনা হজরত আবু বকর (রা.) এর কাছে বর্ণনা করেন। তিনি নিঃসংশয়ে তা বিশ্বাস করেন। রাসুল (সা.) তাকে সিদ্দিক বা বিশ্বাসী খেতাব দেন।

শবে মেরাজ উপলক্ষে বৃহস্পতিবার জোহরের নামাজের পর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আলোচনাসভা ও দোয়ার আয়োজন করেছে ইসলামিক ফাউন্ডেশন। দেশের প্রতিটি মসজিদে বাদ মাগরিব দোয়া ও বিশেষ বয়ান করা হবে। শবেমেরাজের রাতে অনেকেই নফল ইবাদত-বন্দেগি করেন। অনেকে নফল রোজাও রাখেন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top