টিকা নেয়া বিদেশিদের ওমরাহ পালন করতে দেবে সৌদি আরব

রাজ টাইমস | প্রকাশিত: ৮ আগস্ট ২০২১ ২২:৩৯; আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২১ ০৭:৩৭

ছবি: সংগৃহীত

সৌদি আরব জানিয়েছে, করোনাভাইরাসের টিকা নেয়া বিদেশিদের তারা এখন থেকে ওমরাহ পালনের জন্য পবিত্র নগরী মক্কা ও মদিনায় যেতে দেবে। সোমবার হতে ওমরাহ পালনের জন্য ভ্রমণের আবেদনপত্র গ্রহণ করা হবে।

করোনাভাইরাস মহামারির কারণে সৌদি আরব ১৮ মাস আগে তার সীমান্ত বন্ধ করে দিয়েছিল। তবে গত ১ আগস্ট হতে সৌদি আরব আবার বিদেশিদের ঢুকতে দিচ্ছে। গত মাসে সৌদি আরবে হজে অংশ নিতে দেয়া হয়েছিল পুরোপুরি টিকা নেয়া প্রায় ৬০ হাজার স্থানীয় বাসিন্দাকে।

মুসলমানদের মধ্যে যাদের সাধ্য আছে, তাদের পুরো জীবনে অন্তত একবার হজ পালন করতে মক্কায় যাওয়ার ধর্মীয় বিধান আছে। প্রতি বছরের একটি নির্দিষ্ট সময়ে হজ অনুষ্ঠিত হয়। ২০২২ সালের হজ হবে ৭ হতে ১২ জুলাই।

ওমরাহ বছরের যে কোন সময় পালন করা যায় এবং ওমরাহর সময় মক্কা এবং মদিনা সফর করতে হয়। গোটা বিশ্ব থেকে প্রতি বছর লাখ লাখ মুসলিম মক্কা ও মদিনায় যান ওমরাহ পালনের জন্য।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, শুরুতে কর্তৃপক্ষ প্রতি মাসে ৬০ হাজার মানুষকে ওমরাহ পালনের অনুমতি দেবেন। তবে ক্রমে এই সংখ্যা বাড়িয়ে মাসে বিশ লাখ পর্যন্ত করা হবে।

সৌদি আরব যেসব টিকার অনুমোদন দিয়েছে তার মধ্যে আছে ফাইজার, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, মডার্না এবং জনসন এন্ড জনসন।

সৌদি ডেপুটি হজ্জ্ব মন্ত্রী আবদুল্লফাত্তাহ বিন সুলাইমান মাশাতকে উদ্ধৃত করে সৌদি প্রেস এজেন্সি জানায়, ওমরাহ করতে যাওয়া বিদেশিদের প্রয়োজনে কোয়ারেনটিনে থাকতে রাজী হতে হবে।

সৌদি আরবে এপর্যন্ত ৫ লাখ ৩২ হাজার মানুষ করোনাভাইরাসে সংক্রমিত হয়েছে এবং মারা গেছে ৮ হাজার ৩শর বেশি মানুষ।

এদিকে সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, করোনাভাইরাসে যেসব স্বাস্থ্যকর্মী মারা গেছেন তাদের পরিবারকে সরকার ক্ষতিপূরণ দেয়া শুরু করবে।

গত বছর সৌদি কর্তৃপক্ষ জানিয়েছিলেন, মারা যাওয়া প্রত্যেক স্বাস্থ্যকর্মীর পরিবারকে ৫ লাখ রিয়াল ( ১ লাখ ৩৩ হাজার ডলার) করে দেয়া হবে।

সূত্র: বিবিসি/এএস



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top