প্রথম ম্যাচের আগে ৩০ মিনিটের উদ্বোধনী অনুষ্ঠান

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৩০ আগস্ট ২০২৩ ১৯:৫৪; আপডেট: ১৮ মে ২০২৪ ২৩:৩৬

ছবি: সংগৃহীত

ভারত-পাকিস্তানের রাজনৈতিক দ্বন্দ্ব, খেলতে যাওয়া নিয়ে নানান নাটকীয়তা সবকিছুর সমাধানের পর আজ পর্দা উঠতে যাচ্ছে ‘হাইব্রিড মডেলের’ এশিয়া মহাদেশের ক্রিকেটের শ্রেষ্ঠত্বের আসর এশিয়া কাপের। এবারই প্রথমবারের মতো এই টুর্নামেন্টটি যৌথ আয়োজিত হবে।

আয়োজক দেশ পাকিস্তান ও শ্রীলঙ্কা। যদিও এটি শুধু মাত্র পাকিস্তানেই হওয়ার কথা ছিল কিন্তু ভারতের আপত্তিতে শেষ দিকে আয়োজন হিসেবে যুক্ত করা হয় শ্রীলঙ্কাকে। তবে যৌথ আয়োজনে হলেও টুর্নামেন্টটির উদ্বোধনী অনুষ্ঠান আয়োজিত হবে মূল আয়োজকদের দেশেই অর্থাৎ পাকিস্তানে।

আজ বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় মুলতান ক্রিকেট স্টেডিয়ামে এবারের এশিয়া কাপের প্রথম ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক পাকিস্তান ও প্রথমবার সুযোগ পাওয়া নেপাল। আর এ ম্যাচটি মাঠে গড়ানোর আগে স্টেডিয়ামে ৩০ মিনিটের জমকালো উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করা হবে।

যা শুরু হবে ৩টায়। এ অনুষ্ঠানে পারফর্ম করবেন উপ-মহাদেশের বিখ্যাত সংগীতশিল্পী ও সুরকার এআর রহমান এবং পাকিস্তানের জনপ্রিয় গায়ক আতিফ আসলাম। জানা গেছে, এর সঙ্গে থাকবে এশিয়ার ঐতিহ্যবাহী সংগীত ও নৃত্য পরিবেশনা। এছাড়া এ অনুষ্ঠানের শেষ পর্যায়ে থাকবে আতশবাজির ঝলকানি।

আগামী অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ত্রয়োদশ আসর। সেই আসরে এশিয়া মহাদেশের দলগুলো যাতে ভালো করতে পারে তাই এবারের এশিয়া কাপও আয়োজিত হবে ওয়ানডে ফরম্যাটে। এর আগে ২০১৮ সালে ওয়ানডে ফরম্যাটে অনুষ্ঠিত হয়েছিল এশিয়া কাপ। যেখানে ফাইনাল খেলেছিল ভারত বাংলাদেশ এবং সেই ম্যাচে ভারত ৩ উইকেটে জিতেছিল।

তবে সেবারই প্রথম নয় ২০১২ সালে ওয়ানডে ফরম্যাটে পাকিস্তানের কাছে ২ রানে এবং ২০১৬ সালে টি-টোয়েন্টি ফরম্যাটে ভারতের কাছে ৮ উইকেটে হারার হৃদয়বিদারক স্মৃতি রয়েছে টাইগারদের। যাই হোক বিশ্বকাপের আগে এবারের এশিয়া কাপে টাইগারদের লক্ষ্য বড়।

এদিকে এবারের আসরটিতে দুই দেশ মিলিয়ে মোট ১৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এর মধ্যে পাকিস্তানে চারটি ও শ্রীলঙ্কায় হবে বাকি ৯ ম্যাচ। গ্রুপ পর্বে ছয়টি ম্যাচের মধ্যে তিনটি ও সুপার ফোরের একটি ম্যাচ আয়োজন করবে পাকিস্তান। পাকিস্তানের দুই ভেন্যু মুলতান ও লাহোর। শ্রীলঙ্কার দুই ভেন্যু ক্যান্ডি ও কলম্বোতে সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে। ১৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে ফাইনাল, কলম্বোতে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top