আইপিএলে চালু হচ্ছে ‘স্মার্ট রিপ্লে’ পদ্ধতি

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২০ মার্চ ২০২৪ ০৯:৫২; আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১২:৫৩

- ছবি - ইন্টারনেট

সিদ্ধান্ত গ্রহণের নির্ভুলতা এবং গতি বাড়াতে, আইপিএলের এবারের আসর থেকে চালু হতে যাচ্ছে স্মার্ট রিপ্লে সিস্টেম। এই তথ্য দিয়েছে ক্রিকেটের সবচেয়ে বড় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো।

রিপোর্ট অনুযায়ী, স্মার্ট রিপ্লে সিস্টেমে টিভি আম্পায়ার এবং হক-আই অপারেটর বসবেন একই রুমে। যার ফলে সরাসরি যোগাযোগ করতে পারবেন তাঁরা। এছাড়া মাঠের মধ্যে থাকা হক-আইয়ের ৮টি দ্রুত গতির ক্যামেরা থেকে অনেক বেশি নিখুঁত ছবি পাবেন টিভি আম্পায়াররা।

এর আগে হক-আই অপারেটর এবং টিভি আম্পায়ারের মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করা টিভি ব্রডকাস্ট ডিরেক্টর আর নতুন সিস্টেমের অধীনে জড়িত থাকবেন না।

এর ফলে তৃতীয় আম্পায়ার আরও অনেক তাড়াতাড়ি বেশি তথ্য পাবেন। একই সঙ্গে দু’টি ছবি দেখার সুযোগ থাকছে আম্পায়ারদের কাছে। আগে যা সম্ভব হত না। এর ফলে আরও দ্রুত এবং নির্ভুল সিদ্ধান্ত নিতে সুবিধে হবে তৃতীয় আম্পায়ারের। এক সঙ্গে দু'টি ছবি দেখতে পাওয়ার ফলে সুবিধে হবে আম্পায়ারের। স্টাম্প, ক্যাচ, রান আউট, বাউন্ডারিতে চার বাঁচানোর কঠিন সিদ্ধান্ত এখন নেওয়া অনেক সহজ হবে বলে মনে করা হচ্ছে। সেই সঙ্গে তৃতীয় আম্পায়ার এবং হক-আই অপারেটরদের কথাও শোনা যাবে সম্প্রচারের সময়।

আগে বাউন্ডারির কাছাকাছি কোনও ক্যাচ ফিল্ডার লুফে নিলে আলাদা করে ফিল্ডারের পা এবং হাতের ফুটেজ থাকত না আম্পায়ারের কাছে। নতুন স্মার্ট রিপ্লে সিস্টেমে সেটি থাকবে। যার ফলে কখন বলটি ধরা হয়েছে এবং তখন ফিল্ডারের পা কোথায় ছিল, তা একই সঙ্গে দেখতে পাবেন টিভি আম্পায়াররা। যার ফলে সহজ হবে সিদ্ধান্ত নেওয়া।

একই ভাবে কোনও ওভারথ্রোতে চার রান হয়ে গেলে ফিল্ডারের থ্রো করার মুহূর্তের সঙ্গে ব্যাটারদের ক্রিজে দৌড়ানোর সময়ের ফুটেজ একই সঙ্গে দেখতে পাবেন আম্পায়াররা। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে বেন স্টোকসের ব্যাটে লেগে চার হয়ে যাওয়ার মতো ঘটনার ক্ষেত্রে আরও নিখুঁত ভাবে সিদ্ধান্ত দিতে পারবেন আম্পায়াররা।

প্রতি ম্যাচে হক-আইয়ের ৮টি ক্যামেরা থাকবে। দু'টি করে চারটি থাকবে সোজা বাউন্ডারির দুই পাশে। দু'টি করে চারটি থাকবে স্কোয়ার অব দ্য উইকেটের দুই পাশে। আইপিএলের শেষ আসর পর্যন্ত মূলত বল ট্র্যাকিং এবং আল্ট্রাএজের ক্ষেত্রে হক-আই এর ক্যামেরা ব্যবহার করা হত। এছাড়া স্টাম্পিং, রান আউট, ক্যাচ এ সব ক্ষেত্রেও ব্যবহার করা যেত ক্যামেরার ফুটেজ।

স্টাম্পিংয়ের ক্ষেত্রে এবার একই সঙ্গে ক্যামেরায় তিনটি জায়গা থেকে ফুটেজ দেখতে পারবেন আম্পায়াররা। বল যদি ব্যাটের খুব কাছাকাছি দিয়ে যায়, তা হলেই শুধুমাত্র আল্ট্রাএজ চেক করা হবে, অন্যথায় সরাসরি স্টাম্পিংয়ে চলে যাবেন টিভি আম্পায়ার। এবার একই ফ্রেমে সাইড-অন অ্যাঙ্গেলের সঙ্গে ফ্রন্ট-অন অ্যাঙ্গেল দেখতে পারবেন টিভি আম্পায়াররা।

আগে সাইড-অন অ্যাঙ্গেলের সঙ্গে শুধুমাত্র স্টাম্প ক্যামেরার অ্যাঙ্গেল দেখা যেত। তবে হক-আইয়ের ক্যামেরার চেয়ে স্টাম্প ক্যামেরা কিছুটা ধীর গতির। ফলে নতুন নিয়মে খেলার গতি বাড়বে অনেকখানি। সেই সঙ্গে ফুটেজও হবে একদম সঠিক।

ক্যাচ আউটের ক্ষেত্রেও আসছে নতুনত্ব। আগে টিভি আম্পায়াররা সবচেয়ে ভালো অ্যাঙ্গেল দেখে সিদ্ধান্ত নিতেন। এবার একই ফ্রেমে একাধিক অ্যাঙ্গেলে ছবি দেখে জুম করে সিদ্ধান্ত নিতে পারবেন আম্পায়াররা। ফলে সিদ্ধান্ত নিখুঁত হওয়ার সম্ভাবনা বাড়বে অনেকখানি।

আম্পায়ারদের সিদ্ধান্ত নিয়ে নানা বিতর্ক বহু বার হয়েছে ক্রিকেটে। আইপিএলের এমন স্মার্ট রিপ্লে সিস্টেম সেই বিতর্ক কিছুটা কমাতে পারবে বলেই আপাতত আশা করা হচ্ছে।

আগামী শুক্রবার চেন্নাই সুপার কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে আইপিএলের এবারের আসর।

সূত্র: হিন্দুস্তান টাইমস



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top