জেনে নিন হোয়াটসঅ্যাপের এই তিন সুবিধা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৫ জুলাই ২০২২ ২০:২৮; আপডেট: ১ ডিসেম্বর ২০২২ ০৮:২২

ছবি: প্রতীকী

হোয়াটসঅ্যাপে বেশ কিছু সুবিধা রয়েছে, যা আমরা অনেকেই জানি না। এসব সুবিধা কাজে লাগিয়ে মেসেজিং অ্যাপটিকে আরও স্বাচ্ছন্দ্যে ব্যবহার করা যায়। এমন দরকারি তিন সুবিধা জেনে নেওয়া যাক।

লেখার ফরম্যাট পরিবর্তন

হোয়াটসঅ্যাপে বার্তা বিনিময়ের সময় চাইলেই লেখাকে বোল্ড, ইটালিক বা স্ট্রাইক করা যায়। লেখাকে বোল্ড করার জন্য নির্দিষ্ট লেখার আগে এবং পরে কোনো স্পেস ছাড়া * (স্টার) লিখতে হবে। যেমন বিশ্বিবদ্যালয় লেখাকে বোল্ড করতে হলে * বিশ্বিবদ্যালয়* লিখতে হবে।

ইটালিক বা বাঁকা করার জন্য লেখার আগে এবং পরে কোনো জায়গা না রেখে— (আন্ডারস্কোর) যুক্ত করতে হবে। যেমন—বিশ্বিবদ্যালয়—লিখতে হবে। মনে রাখতে হবে ভুল করে –(হাইফেন) দিলে লেখা ইটালিক হবে না।

স্ট্রাইক করার জন্য লেখার আগে পরে কোনো জায়গা না রেখে কি–বোর্ডের ~ (টিল্ড) সাইন চাপতে হবে । যেমন ~ বিশ্ববিদ্যালয়~ লিখলেই লেখাটি স্ট্রাইক হিসেবে দেখা যাবে। লেখার সঙ্গে থাকা চিহ্নগুলো পাঠানোর সময় স্বয়ংক্রিয়ভাবে মুছে যায়। ফলে প্রাপকের কাছে চিহ্ন ছাড়াই বার্তা পাঠানো যাবে।

অবস্থানের তথ্য বিনিময়

অনেক সময় পরিচিতদের নিজের অবস্থানের ঠিকানা পাঠালেও তাঁরা ঠিকমতো রাস্তা চিনতে পারেন না। হোয়াটসঅ্যাপে চাইলেই নির্দিষ্ট সময়ের জন্য লাইভ অবস্থানের তথ্য বিনিময় করা যায়।

আইফোন থেকে নিজের অবস্থানের তথ্য পাঠানোর জন্য প্রথমে নির্দিষ্ট ব্যক্তির চ্যাট উইন্ডোতে ক্লিক করতে হবে। এবার বার্তা লেখার নিচের বক্সের পাশে থাকা +(প্লাস) আইকনে ক্লিক করে Location অপশন নির্বাচন করলেই অবস্থানের তথ্য বিনিময়ের অনুমতি চাইবে। বার্তাটিতে Allow While Using App চেপে Share Live Location অথবা Send Your Current Location অপশনে ক্লিক করতে হবে।

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোনে অবস্থানের তথ্য বিনিময়ের জন্য নির্দিষ্ট ব্যক্তির চ্যাট উইন্ডোতে ক্লিক করতে হবে। এবার ডান পাশে থাকা বার্তা লেখার পেপারক্লিপ আইকনে ক্লিক করলেই অবস্থানের তথ্য বিনিময়ের জন্য অনুমতি চাইবে। Continue বোতাম চেপে Allow only while using the app অপশনে ক্লিক করে অনুমতি দিতে হবে। এরপর Share Live Location অথবা Send Your Current Location অপশনে ক্লিক করলেই তার কাছে আপনার বর্তমান অবস্থানের তথ্য চলে যাবে।

নির্দিষ্ট বার্তা অনুসন্ধান

হোয়াটসঅ্যাপে বিনিময় করা বার্তা খুঁজে পেতে অনেকেরই সমস্যা হয়। তবে হোয়াটসঅ্যাপের চ্যাট পাতার অনুসন্ধান টুল ব্যবহার করে সহজেই নির্দিষ্ট বার্তা খুঁজে পাওয়া সম্ভব। আইফোন ব্যবহারকারীরা এ সুবিধা ব্যবহারের জন্য হোয়াইটসঅ্যাপের Chats পেজে প্রবেশ করে নিচে থাকা সার্চ ইনপুট বক্সে যে বার্তা খুঁজতে চাচ্ছেন, সেটি লিখলেই সার্চ কিওয়ার্ড সে বিষয়ক তথ্য পাওয়া যাবে।

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে Chats পেজে প্রবেশ করে ওপরের সার্চ আইকনে ক্লিক করলেই তথ্য খোঁজার বক্স দেখা যাবে। এই বক্সে যে বার্তা খুঁজতে চাচ্ছেন, সেটি লিখলেই বিস্তারিত তথ্য জানা যাবে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top