নাইট্রোজেন ব্যবস্থাপনায় আন্তর্জাতিক পুরস্কার পেলেন বাংলাদেশের অঞ্জন দত্ত

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৯ জুন ২০২১ ২১:৩৪; আপডেট: ২৫ জুন ২০২১ ১৬:৩৮

ড. অঞ্জন দত্ত

নাইট্রোজেন ব্যবস্থাপনাবিষয়ক আন্তর্জাতিক পুরস্কার ‘অধ্যাপক ওয়াইপি আবরোল মেমোরিয়াল অ্যাওয়ার্ড’ পেলেন এক বাংলাদেশি। কনফারেন্স অব দ্য ইন্টারন্যাশনাল নাইট্রোজেন ইনিশিয়েটিভ (আইএনআই২০২১) শীর্ষক সম্মেলনের অংশ হিসেবে ভার্চ্যুয়াল অনুষ্ঠানে ৩ জুন পুরস্কারটি যৌথভাবে বাংলাদেশের ড. অঞ্জন দত্ত এবং নেপালের মহেশ প্রধানকে দেওয়া হয়।

গ্লোবাল পার্টনারশিপ অন নিউট্রিয়েন্ট ম্যানেজমেন্টে (জিপিএনএম) কাজের জন্য তাঁরা পুরস্কারটি পান। জাতিসংঘের পরিবেশ কর্মসূচির অংশ হিসেবে সংগঠনটি নিউট্রিয়েন্টস-দূষণ সমস্যা সমাধানে কাজ করে। জিপিএনএমের প্রতিষ্ঠাতা স্থপতি অঞ্জন দত্ত, আর মহেশ প্রধান সেটির সমন্বয়কের দায়িত্বে আছেন।

আইএনআইয়ের চেয়ারম্যান এবং সাস্টেইনেবল ইন্ডিয়া ট্রাস্টের প্রেসিডেন্ট অধ্যাপক এন রঘুরাম তাঁদের পুরস্কারপ্রাপ্তি সম্পর্কে বলেন, এই পুরস্কার নাইট্রোজেন ব্যবস্থাপনার বিশ্বমঞ্চে দক্ষিণ এশিয়ার এগিয়ে যাওয়ার ইঙ্গিত দেয়।

ইন্ডিয়া সায়েন্স ওয়্যারের সংবাদে বলা হয়েছে, পুরস্কৃত হওয়ার পর ভার্চ্যুয়াল অনুষ্ঠানে বাংলাদেশের অঞ্জন দত্ত বলেন, নাইট্রোজেন ও ফসফরাসের মতো মূল্যবান পুষ্টি উপাদান প্রায়ই ভুল জায়গায় গিয়ে পানি ও বাতাস দূষিত করছে। সে সঙ্গে স্বাস্থ্যহানি, জীববৈচিত্র্যের ক্ষতি এবং জলবায়ু পরিবর্তনের কারণে পরিণত হচ্ছে। জিপিএনএম প্রতিষ্ঠিত হওয়ায় ক্ষতিকর এই দিকটি বৈশ্বিকভাবে গুরুত্ব পাচ্ছে।

 

 

 

 

সূত্র: প্রথম আলো



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top