রাবিতে 'সমাজকর্মের পেশাগত উন্নয়ন' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

রাবি প্রতিনিধি | প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২২ ১৭:০৯; আপডেট: ২৮ জানুয়ারী ২০২৩ ২০:২২

ছবি : রাজ টাইমস

রাজশাহীতে বিশ্ববিদ্যালয় (রাবি) সমাজকর্ম বিভাগের উদ্যোগে ''বাংলাদেশে সমাজকর্মের পেশাগত উন্নয়ন'' শীর্ষক দিনব্যাপী এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশের মত উন্নয়নশীল ও অনুন্নত এবং দরিদ্র দেশগুলোর জনগণের জীবনযাত্রার মান উন্নয়ন ও সমস্যা সমাধানে নিজেদেরকে সক্ষমকারী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে পেশাদার সমাজকর্মের বিকাশ ও উন্নয়নে সমাজসেবা অধিদফতর ও ইউনিসেফের যৌথ সহযোগিতায় সোমবার বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয় ডিনস কমপ্লেক্স গ্যালারিতে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে স্বাগত বক্তব্য দেন রাজশাহী বিভাগীয় সমাজসেবা পরিচালক সৈয়দ মোস্তাক হাসান। এসময় বাংলাদেশে সমাজকর্ম পেশার উন্নয়নে গুরুত্বারোপ করে বক্তব্য রাখেন বাংলাদেশ ইউনিসেফের শিশু সুরক্ষা কর্মকর্তা মো: আবুল খাইর এবং রাবি সমাজকর্ম বিভাগের সভাপতি অধ্যাপক অধ্যাপক ড. শেখ কবির উদ্দিন হায়দার।

সেমিনারে ''সমাজকর্মের আন্তর্জাতিক মানদণ্ড ও প্রেক্ষাপটে ইউনিসেফের ভূমিকা'' বিষয়ক প্রেজেন্টেশন দেন বাংলাদেশে ইউনিসেফের শিশু সুরক্ষা কর্মকর্তা নাজগুল কলপনবায়েভা এবং বাংলাদেশে শিশু সুরক্ষা সমাজকর্ম বিষয়ে প্রেজেন্টেশন দেন মোহাম্মদ আবুল খাইর।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. মো: আশরাফুজ্জামান, ড. মো: ফখরুল ইসলাম ও ড. মো: রবিউল ইসলাম ।

এসময় বক্তারা বলেন, বৈশ্বিক পরিবর্তনশীল পরিস্থিতির সঙ্গে সমাজের মানুষের খাপ খাইয়ে নেয়ার ক্ষেত্রে পেশাদার সমাজকর্মের ভূমিকা অনস্বীকার্য। একবিংশ শতাব্দীতে বিজ্ঞানের অসামান্য অগ্রগতি, কারিগরি ও শিল্প সভ্যতার আবির্ভাবে সহজ সরল সমাজকাঠামো ভেঙ্গে এক অভিনব জটিল সমাজ ব্যবস্থার সৃষ্টি হয়। সেই সাথে উদ্ভব হয় মানুষের ব্যক্তিগত, পারিবারিক ও সমষ্টিগত জীবনেও বহু নুতন ও বিচিত্র ধর্মী সমস্যার। বহুমুখী এসব সমস্যা সমাধানে ইতিবাচক পরিবর্তনের ঢেউ একটি জাতির সামগ্রিক উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে। তবে সমাজকর্ম একটি একক বিষয় হলেও এতে বহুমাত্রিকতা রয়েছে। তাই জাতীয়ভাবে সমাজকর্ম বিষয়ক শিক্ষার গুরুত্ব অপরিসীম। সেই প্রেক্ষিতে বাংলাদেশে সমাজকর্মের পেশাগত উন্নয়ন এখন সময়ের দাবি।

তারা আরো বলেন, দেশে সমাজকর্মের পেশাগত উন্নয়নে সমাজকর্মের পেশাগত স্বীকৃতি অত্যন্ত জরুরি এবং এক্ষেত্রে সমাজকর্ম বিশেষজ্ঞ, সমাজকর্ম বিষয়ের শিক্ষক , গবেষক ও শিক্ষার্থীদের যথেষ্ট জ্ঞান ও দক্ষতার সাথে একযোগে এগিয়ে আসতে হবে।

এনএ



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top