তিন দফা দাবিতে রাবি উপাচার্যকে স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশনের স্মারকলিপি

রাবি প্রতিনিধি: | প্রকাশিত: ২২ আগস্ট ২০২৩ ১৪:৩৪; আপডেট: ১৭ মে ২০২৪ ১৫:৪২

ছবি: সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি জালিয়াতিতে জড়িতদের ছাত্রত্ব বাতিল ও স্থায়ী বহিষ্কারসহ তিন দফা দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেছে স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশন।

সোমবার (২১ আগস্ট) বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর এই স্মারকলিপি প্রদান করা হয়। এ সময় স্মারকলিপির একটি করে অনুলিপি উপ-উপাচার্য দফতর ও প্রক্টর দফতর ও ছাত্র উপদেষ্টা দফতর বরাবর জমা দেন তারা।

তাদের দাবিসমূহ হলো:
১. প্রক্সিকাণ্ড ও শিক্ষার্থী অপহরণে জড়িতদের দৃষ্টান্তমূলক শান্তির জন্য ঘটনা সুষ্ঠুভাবে তদন্ত করা।
২. অভিযুক্ত শিক্ষার্থীদের ছাত্রত্ব বাতিল ও আজীবন বহিষ্কার করা।
৩. এ ঘটনায় জড়িত অন্যান্যদের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ নেয়া।

স্মারকলিপিতে বলা হয়, ভর্তি পরীক্ষার মাধ্যমে নিয়মতান্ত্রিকভাবে একজন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়ে থাকে। কিন্তু কিছু স্বার্থান্বেষী কুচক্রী মহল সে সুযোগকে বিনষ্ট করতে চায় এবং বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যগত সুনামে কুঠারাঘাত করতে চায়। ফলে নিজেদেরকে প্রক্সিকাণ্ডের মতো এমন একটি ছাত্র অধিকারের পরিপন্থী কাজের সাথে যুক্ত রেখে আসছে। ভর্তি পরীক্ষার আগেই সক্রিয় হয় এই চক্রটি। এর আগেও এমন ধরনের ঘটনা পরিলক্ষিত হয়েছে যা বিশ্ববিদ্যালয়ের মর্যাদা ও সুনামকে ক্ষুণ্ন করছে।

তাতে আরো বলা হয়, বেশ কয়েকটি অভিযোগ থাকা সত্ত্বেও একটি নির্দিষ্ট ছাত্র সংগঠনের পূর্বের কিছু অভিযুক্ত নেতাকর্মী এখনো ক্লাস, পরীক্ষায় অংশ নিচ্ছে তথা বিশ্ববিদ্যালয়ে অবস্থান করছে। যা সাধারণ ছাত্রদের মনে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ভূমিকা নিয়ে নানান প্রশ্নের উদ্রেক করেছে।

কিন্তু আবারো একই ধরনের ঘটনায় আমরা আশাহত, বিমর্ষ ও বাকরুদ্ধ। প্রক্সিকাণ্ডের মাধ্যমে ভর্তি হতে যাওয়া অভিযুক্ত শিক্ষার্থীকে অপহরণসহ চাঁদা দাবির অভিযোগ উঠেছে পূর্বের মতোই একই ছাত্র সংগঠনের নেতৃবৃন্দের উপরে। এমতাবস্থায়, বিষয়টি গুরুত্বের সহিত আমলে নেয়ার জন্য স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশন থেকে অনুরোধ জানানো হলো।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top