রাবির আরবী বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক নকীবুল্লাহের মৃত্যু

রাবি প্রতিনিধি: | প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ০০:২৬; আপডেট: ১৯ জুলাই ২০২৪ ২৩:৪৭

আরবী বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মু. নকীবুল্লাহ। ছবি: সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মু. নকীবুল্লাহ মৃত্যু বরণ করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।

বৃহস্পতিবার ভোর ৫টায় রাজশাহী ইসলামী ব্যাংক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে সকাল সাড়ে ১১ টায় জানাযা নামাজ অনুষ্ঠিত হয় ৷ শেষে তাঁকে পাবনার আতাইকুলায় পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। তিনি স্ত্রী, দুই পুত্র ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

অধ্যাপক ড. মু. নকীবুল্লাহ রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ও আরবী বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। তিনি আশরাফ আলী থানভী (র.) উপর গবেষণা করে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৮৪ সালে রাবি আরবী ও ইসলামিক স্টাডিজ বিভাগে অধ্যাপনায় যোগ দেওয়ার আগে কিছুদিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আরবী ও ফারসি বিভাগে প্রভাষক হিসেবে দায়িত্ব পালন করেন।

অধ্যাপনা জীবনে তিনি বিভাগীয় সভাপতিসহ অন্য কয়েকটি গুরুত্বপূর্ণ দায়িত্বও পালন করেন। তিনি আরবী ছন্দ বিজ্ঞান, আরবী অলংকারশাস্ত্র ও আমেল শতক গ্রন্থের প্রণেতা। তাঁর কয়েকটি গবেষণা প্রবন্ধও প্রকাশিত হয়েছে।

এদিকে তাঁর মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম ও উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর গভীর শোক প্রকাশ করেন। তাঁরা রাবিতে শিক্ষা ও গবেষণায় ড. নকীবুল্লাহর অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করে তাঁর রুহের মাগফিরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top