বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্তের প্রতিবাদে ‘গণইফতার’ করল শিক্ষার্থীরা

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১২ মার্চ ২০২৪ ২১:২০; আপডেট: ১ মে ২০২৪ ০৪:৪৪

ছবি: সংগৃহীত

বিশ্ববিদ্যালয় প্রশাসনের সিদ্ধান্তের প্রতিবাদে ‘গণইফতার’ করেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীরা। মঙ্গলবার (১২ মার্চ) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরে এ ইফতারের আয়োজন করে শতাধিক শিক্ষার্থী।

সন্ধ্যায় মাগ্রিবের আজান দিলে ছোলা মুড়ি দিয়ে খোলা আকাশের নিচে ইফতার করেন শিক্ষার্থীরা। অনেকে আবার নিজ নিজ ইফতার নিয়েও এই আয়োজনে অংশ নেন।

এর আগে, সোমবার (১১ মার্চ) সকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অভ্যন্তরে প্রধানমন্ত্রীর নির্দেশনা উল্লেখ করে এবার ইফতার পার্টি আয়োজন না করার অনুরোধ জানায় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিজ্ঞাপ্তিতে বলা হয়, প্রতিবছর রমজান মাসে ইফতার পার্টি আয়োজনে বিভিন্ন বিভাগ ও দপ্তরগুলোকে বিশ্ববিদ্যালয় থেকে আর্থিক সহায়তা করা হতো। তবে এ বছর সরকারিভাবে বড় করে ইফতার পার্টি উদযাপন না করার জন্য নির্দেশনা দিয়েছেন শেখ হাসিনা।

এ নির্দেশনার প্রেক্ষিতে ও বিশ্ববিদ্যালয়ের খরচ কমাতে এবারের রমজানে সংশ্লিষ্ট কাউকে আর্থিক সহযোগিতা প্রদান করা হবে না। তবে বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট যে কেউ নিজেদের অর্থায়নে ইফতার পার্টির আয়োজন করতে পারবে।

বিশ্ববিদ্যালয় প্রসাশনের এমন সিদ্ধান্তের প্রতিবাদে সাধারণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে একত্রে ইফতার করার সিদ্ধান্ত নেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী জানান, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ইসলামের একটি মৌলিক বিষয় ক্যাম্পাস থেকে তুলে দিতে চায়। যেটি সম্পূর্ণ ইসলামবিরোধী। একজন মুসলিম হিসেবে সবার এর প্রতিবাদ করা উচিৎ।

তারই প্রেক্ষিতে সাধারণ শিক্ষার্থীদের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে ইফতারের আয়োজন করা হয়েছে। এতে সবাইকে নিজের ইফতার নিয়ে আসার জন্য অনুরোধ করা হলো। যদি কারও সম্ভব না হয় তাদের জন্য ব্যবস্থা করা হবে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top