একজন উজ্জল ও ফায়ার সার্ভিসের মানবিক উদ্ধারকর্ম

সোহরাব হোসেন সৌরভ | প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২০ ২৩:১২; আপডেট: ১০ ডিসেম্বর ২০২০ ০২:৩৯

বুধবার সকাল সোয়া ১১টা, নগরীর লক্ষিপুর এলাকায় অনান্য দিনের মতো মানুষের ছিলো কর্ম ব্যস্থ। হঠাৎ করে সাইরেন বাজিয়ে ফায়ার সার্ভিসের একটি গাড়ি আসতে দেখে মানুষ থমকে যায়। সবার মনে একটা প্রশ্ন কি হলো ?

লক্ষিপুর মোড়ে অবস্থিত রুপালী ব্যাংকের সামনের গাছে লেডার ভিড়িয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা যখন ওপরে উঠে যায়, তখন সবার চোখ গাছে কেউ আটকা পড়েছে কিনা তা খুজতে থাকে। কিন্তু যখন দেখে যে প্রায় ৭০ফিট ওপর থেকে ফায়ার সার্ভিস কর্মীরা একটি কাককে উদ্ধার করে নিয়ে আসছে তখন কারো কারো চোখে আনন্দ অশ্রু দেখা যায়, কেউ কেউ হাততালি দিয়ে উঠে।

অনেকে বলে উঠে, ফায়ার সার্ভিস আসলেই একটি জীবন রক্ষাকারী বাহিনী। একটি জীবনের মূল্য তাদের কাছে আছে, হোকনাসে কোন পশু বা পাখি।

আবার কেউ কেউ মন্তব্য করেন, কি আর করবে ফায়ার সার্ভিসের কর্মীদের কাজ নাই তাই নিজের জীবনের ঝুঁকি নিয়ে কাক উদ্ধার করছে।

জানা গেছে, রাজশাহী মহানগরীর লক্ষিপুর এলাকায় রুপালী ব্যাংক এর সামনের গাছে কোন এক সময় সুতার সঙ্গে একটি কাক আটকা পড়ে। কাকটি অনেক চেষ্টা করে সেখান থেকে উদ্ধার পেতে। কিন্তু সে যতই চেষ্টা করে মুক্তির জন্য, ততই তার পাখা সুতার সঙ্গে আটকে যেতে থাকে। সকালে হঠাৎ করে একই এলাকার উজ্জল হোসেনের চোখে পড়ে কাকটির অসহায়ত্ব। তিনি কাকটি উদ্ধারের জন্য প্রথমে ৯৯৯ এ ফোন দেন, তারপর সেখান থেকে নাম্বার নিয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরে খবর দেন। খবর পেয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরের স্টেশন অফিসার লতিফুর বারীর নেতৃত্বে একটি দল ঘটনাস্থলে পৌছে প্রায় ১ঘণ্টা চেষ্টা করে কাকটিকে উদ্ধার করে পুলিশের একজন এসআই ও উজ্জল হোসেনের কাছে হস্তান্তর করেন। গাছটির পাশ দিয়ে হাইভোল্টেজ এর তার যাওয়ায় উদ্ধার কাজ বিলম্ব হয়।

এনএস




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top