পেট্রোবাংলা অবশেষে আন্তর্জাতিক দরপত্র আহ্বান করল

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১০ মার্চ ২০২৪ ১৫:৪৪; আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ১৬:০৮

ছবি: সংগৃহীত

বাংলাদেশ অবশেষে বঙ্গোপসাগরে তেল-গ্যাস অনুসন্ধানে আগামী সপ্তাহে নতুন করে আন্তর্জাতিক দরপত্র আহ্বান করতে যাচ্ছে। নতুন মডেল পিএসসি অনুমোদনের পর বঙ্গোপসাগরের ২৪টি ব্লকে তেল-গ্যাস অনুসন্ধানে আন্তর্জাতিক দরপত্র ডেকেছে পেট্রোবাংলা।

দরপত্রে অংশ নিতে বিশ্বের শীর্ষ পর্যায়ের একাধিক কোম্পানি এরইমধ্যে আগ্রহ প্রকাশ করেছে। ৫৫টি কোম্পানিকে আমন্ত্রণ জানাচ্ছে পেট্রোবাংলা। আগামী ৯ সেপ্টেম্বর দুপুর ১টার মধ্যে নির্ধারিত ঠিকানায় দরপত্র জমা দিতে বলা হয়েছে। ঐদিন একঘণ্টা পর নির্বাচিত প্রতিনিধিদের সামনে দরপত্র উন্মুক্ত করা হবে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এবং বাংলাদেশ তেল–গ্যাস–খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) সূত্রে এ তথ্য জানা গেছে।

অগভীর সমুদ্রের ৯টি ব্লকে এবং গভীর সমুদ্রের ১৫টি ব্লকে তেল-গ্যাস অনুসন্ধানের জন্য এই দরপত্র ডাকা হয়েছে। সমুদ্রের বাংলাদেশ অংশকে মোট ২৬টি ব্লকে ভাগ করা হয়েছে। এরমধ্যে গভীর সমুদ্রে ১৫টি এবং ১১টি অগভীর সমুদ্রে।

বর্তমানে দুটি ব্লকে অনুসন্ধান কাজ চালিয়ে যাচ্ছে ভারতীয় কোম্পানি ওএনজিসি। দরপত্র ডাকা হয়েছে বাকি ২৪টি ব্লকের জন্য।

এরইমধ্যে মার্কিন কোম্পানি শেভরন, এক্সোনমবিলসহ কয়েকটি প্রথম সারির কোম্পানি বিনিয়োগ প্রস্তাব নিয়ে সরকারের সঙ্গে যোগাযোগ করেছে।

পেট্রোবাংলার চেয়fরম্যান জনেন্দ্র নাথ সরকার বলেন, “এবারের মডেল পিএসসিকে আগের চেয়ে অনেক বেশি আকর্ষণীয় ও বিনিয়োগবান্ধব করা হয়েছে। দরপত্র আহ্বানের পর আমরা ব্যাপক প্রচার চালাব। আশা করছি সবচেয়ে যোগ্য ও দক্ষ প্রতিষ্ঠানকেই অনুসন্ধান কাজে যুক্ত করতে পারব।”

উল্লেখ্য বাংদেশের সমুদ্রসীমায় তেল-গ্যাস অনুসন্ধানে ২০১৬ সালে সর্বশেষ দরপত্র ডেকেছিল পেট্রোবাংলা। এরপর ২০১৯ সালে নতুন উৎপাদন অংশীদারি চুক্তি (পিএসসি) করা হয়, কিন্তু দরপত্র ডাকা হয়নি।

সুত্র: পার্সটুডে



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top