নাভালনির দল বিলুপ্ত ঘোষণা রাশিয়ার আদালতের

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২০ ২২:৫৪; আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ১১:৩১

ফাইল ছবি

আলেক্সাই নাভালনির রাজনৈতিক দল রাশিয়া অব দ্য ফিউচারকে বিলুপ্ত করেছে দেশটির সুপ্রিম কোর্ট। খবর তাস

দলটির প্রতিষ্ঠাতা ছিলেন ক্রেমলিনের সমালোচক আলেক্সাই নাভালনি।

রাশিয়ার বিচার মন্ত্রণালয়ের অনুরোধে আদালত দলটি বিলুপ্ত করার সিদ্ধান্ত নেয়। এক বছর আগে বিচার মন্ত্রণালয় এই দলটিকে নিবন্ধনভুক্ত করতে অস্বীকৃতি জানায়।

অসুস্থ নাভালনি দীর্ঘদিন হাসপাতালে থাকার পর স্বাস্থ্যের উন্নত হওয়ায় তাকে ছেড়ে দেয়া হয়েছে।

সদ্য বিলুপ্ত দলটির প্রতিষ্ঠাতা নাভালনি গত মাসে সিবেরিয়ায় একটি অভ্যন্তরীণ বিমানে অসুস্থ হয়ে পড়ার পর ওই হাসপাতালে তাকে ভর্তি করা হয়েছিল।

নাভালনির চিকিৎসা দেয়া হাসপাতাল শ্যারিট ও তার সুস্থতার বিষয়টি নিশ্চিত করেছে।

শারীরিক অবস্থার অবনতি হলে নাভালনিকে কোমায় থাকা অবস্থায়ই রাশিয়া থেকে বার্লিনে নেয়া হয়েছিল। জার্মানি সরকার জানিয়েছে, ফ্রান্স, সুইডেন ও বার্লিনে পরীক্ষার পর তাকে নভিচক নার্ভ অ্যাজেন্ট প্রয়োগের বিষয়ে নিশ্চিত করা হয়েছে।

ঠিক কোন অপরাধের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে তা এখনো অস্পষ্ট। এ বিষয়ে রাশিয়ার কাছ থেকে ব্যাখ্যা দাবি করেছে পশ্চিমা বিশ্ব। তবে মস্কো বলছে, তাদের হাতে এখনো কোনো অপরাধের প্রমাণ পাওয়া যায়নি। এ বিষয়ে কোনো তদন্ত করতেও অস্বীকার করা হয়েছে।

এদিকে রাশিয়া সরকার নাভালনিকে নার্ভ অ্যাজেন্ট প্রয়োগের অভিযোগও প্রত্যাখ্যান করেছে।

নাভলনির শরীরে বিষ প্রয়োগের তেমন প্রভাব দেখা না গেলেও সরাসরি কিছু বলছে না হাসপাতাল কর্তৃপক্ষ। চিকিৎসকদের মতে, রোগীর শারীরিক অগ্রগতি ও বর্তমান অবস্থার ওপর ভিত্তি করে চিকিৎসকরা মনে করেন যে তার সম্পূর্ণ সুস্থ হওয়া সম্ভব। তবে এই ভয়ঙ্কর বিষপ্রয়োগে তার ওপর দীর্ঘমেয়াদি প্রভাব নিয়ে আগেভাগে কিছু বলা যাচ্ছে না।

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top