জাতিসঙ্ঘের আফগান নারী কর্মীদের নিষিদ্ধ করল তালেবান

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৬ এপ্রিল ২০২৩ ০৩:১০; আপডেট: ২৯ মে ২০২৪ ০৩:১৪

ছবি: সংগৃহীত

জাতিসঙ্ঘের আফগান নারী কর্মীদের আফগানিস্তানে কাজ করা নিষিদ্ধের আদেশ জারি করেছে তালেবান কর্তৃপক্ষ। জাতিসঙ্ঘের মুখপাত্র স্টিফেন দুজারিক মঙ্গলবার (৪ এপ্রিল) এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আফগানিস্তানে সহায়তা সংস্থাগুলোর কার্যক্ষমতা কমিয়ে আনার যে ‘বিরক্তিকর প্রবণতা’ তালেবান কর্তৃপক্ষ চালিয়ে যাচ্ছে এর সর্বশেষ ঘটনা এটি। তালেবান গোষ্ঠী আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকে দেশটিতে মানবিক সংকট তীব্র হয়েছে। দেশটির ২ কোটি ৩০ লাখ বা প্রায় অর্ধেক জনসংখ্যার মানবিক সহায়তার প্রয়োজন। এমন সময়ে এসে আন্তর্জাতিক সংস্থাগুলোর কার্যক্রমকে সীমিত করার চেষ্টা করছে তালেবান।

জাতিসঙ্ঘ মহাসচিব আন্তনিও গুতেরেস আফগানিস্তানে জাতিসঙ্ঘের হয়ে কাজ করা আফগান নারীদের ওপর নিষেধাজ্ঞাকে অগ্রহণযোগ্য হিসেবে বিবেচনা করবেন বলে জানান দুজারিক।

এ প্রসঙ্গে বার্তা সংস্থা রয়টার্স তালেবান প্রশাসন ও আফগান তথ্য মন্ত্রণালয়ের মুখপাত্রদের মন্তব্যের অনুরোধ জানালে তারা সাড়া দেননি।

জাতিসঙ্ঘের দুটি সূত্র রয়টার্সকে জানিয়েছেন, আফগান নারী কর্মীদের কাজের ওপর নিষেধাজ্ঞা কার্যকর করায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসঙ্ঘ। যে কারণে সংস্থাটির সব কর্মীকে ৪৮ ঘণ্টা কার্যালয়ে আসতে বারণ করা হয়েছে।

দুজারিক বলেন, ‘আমরা এখন এ পদক্ষেপ আমাদের কর্মকাণ্ডের ওপর কিভাবে প্রভাব ফেলে তা যাচাই করার চেষ্টা করছি। পাশাপাশি আগামীকাল কাবুলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে এ বিষয়ে আরও বৈঠক করার আশা করছি। এ বিষয়ে আমরা আরো স্পষ্টভাবে জানার চেষ্টা করছি। যদিও আমাদের কাছে এ বিষয়ে (নারী কর্মীদের কাজে নিষেধাজ্ঞার আদেশ) লিখিত কোনো নির্দেশনা নেই।’

সূত্র : আলজাজিরা



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top