ইসরায়েল ফিলিস্তিনে উত্তেজনা, পর্যটকসহ নিহত ৪

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৮ এপ্রিল ২০২৩ ২২:০৭; আপডেট: ২১ মে ২০২৪ ২১:৫৭

ছবি: সংগৃহীত

জেরুজালেমের আল-আকসা মসজিদে ইসরায়েলি পুলিশের অভিযানের পর ইসরায়েলে রকেট হামলা, পাল্টা জবাব হিসাবে লেবানন ও গাজায় ইসরায়েলি বিমান হামলার পরে ইসরায়েলেও একাধিক হামলার ঘটনা ঘটেছে। তাতে অন্তত চারজন নিহত হয়েছে, যাদের মধ্যে একজন পর্যটকও রয়েছে।

লেবানন ও গাজায় ইসরায়েলি বিমান হামলার একদিন পরেই তেল আবিবে ও দখলকৃত পশ্চিম তীরে দুটি হামলার ঘটনা ঘটেছে। এসব হামলায় একজন ইতালির নাগরিক ও দুই ব্রিটিশ-ইসরায়েলি বোন নিহত হয়েছে। পুলিশের গুলিতে নিহত হয়েছে গাড়ি হামলাকারীও।

ইসরায়েলি গণমাধ্যমে বলা হয়েছে, তেল আবিবের একটি সৈকতের কাছে গাড়ি হামলা চালানো হলে ইতালির একজন পর্যটক নিহত হন। সেই সময় আহত হয়েছে আরো অন্তত সাতজন।

পুলিশের গুলিতে হামলাকারীও সেই সময়ে নিহত হয়। এর আগে দখলকৃত পশ্চিম তীরে একটি হামলায় দুই ব্রিটিশ-ইসরায়েলি বোন নিহত আর তাদের মা গুরুতর আহত হয়। ইফরাত বসতির মেয়র জানিয়েছেন, দুই বোন এবং তাদের মা যুক্তরাজ্য থেকে অভিবাসী হয়ে ইসরায়েলে এসেছিলেন। সেখানেই বসবাস করতে শুরু করেছিলেন।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, তারা ওই এলাকার সড়কগুলো ব্লক করে দিয়ে হামলাকারীদের খোঁজে তল্লাশি শুরু করেছে। দক্ষিণ লেবানন এবং গাজা ভূখণ্ডে ইসরায়েলি যুদ্ধবিমানগুলো হামলা শুরু করার কয়েক ঘণ্টার ব্যবধানে এসব হামলার ঘটনা ঘটলো। ইসরায়েলি সেনাবাহিনী দাবি করেছে, গত ১৭ বছরের মধ্যে ইসরায়েলের ওপর চালানো সবচেয়ে বড় রকেট হামলার পাল্টা জবাব হিসাবে তারা ওই বিমান হামলা চালিয়েছে। সেজন্য তারা দায়ী করেছে ফিলিস্তিনি গোষ্ঠী হামাসকে।

পূর্ব-জেরুজালেমে আল-আকসা মসজিদে দুই রাত ধরে ইসরায়েলি পুলিশ অভিযান চালানোর পর ওই রকেট হামলা চালানোর ঘটনা ঘটে।

আল-আকসা মসজিদে পুলিশের অভিযান পুরো অঞ্চল জুড়ে ক্ষোভের জন্ম দিয়েছে। সর্বশেষ গাড়ি হামলায় হতাহতের ঘটনা ঘটেছে শুক্রবার রাত সাড়ে নটা নাগাদ। ৪৫ বছর বয়সী একজন ব্যক্তি গাড়িটি চালাচ্ছিলেন। একপর্যায়ে তিনি শহরের কয়েকজন পথচারীর ওপর গাড়ি উঠিয়ে দেন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top