পররাষ্ট্র, প্রতিরক্ষাসহ অনেকেই বাদ এরদোগানের নতুন মন্ত্রিসভা থেকে

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৪ জুন ২০২৩ ১৮:১১; আপডেট: ২৩ মে ২০২৪ ১০:০২

ছবি: সংগৃহীত

নতুন মন্ত্রীদের নিয়ে নতুন যুগ শুরু করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। গতকাল শনিবার শপথ গ্রহণের পর মন্ত্রিসভায় ব্যাপক পরিবর্তন এনেছেন। দুজন বাদে মন্ত্রিসভার সব সদস্যই নতুন।

পররাষ্ট্রমন্ত্রী হিসেবে মেভলুত চেভুসোগ্লুর স্থানে এসেছেন জাতীয় গোয়েন্দা সংস্থা এমআইটির প্রধান হাকান ফিদান। আর সাবেক অর্থনীতিবিভাগের প্রধান মেহমেত সিমসেক হয়েছেন নতুন অর্থমন্ত্রী। এই পরিবর্তন নিয়ে অনেক আগে থেকেই আভাস পাওয়া যাচ্ছিল।

চিফ অব স্টাফ জেনারেল ইয়সার গুলার হয়েছেন নতুন প্রতিরক্ষামন্ত্রী। আগে এই পদে ছিলেন হুলুসি আকার। নতুন আইনমন্ত্রী হয়েছেন ইলম্যাজ টুনক। তিনি স্থলাভিষিক্ত হয়েছেন বাকির বোজদাগের।

নতুন ভাইস প্রেসিডেন্ট হিসেবে সেভদেট ইলম্যাজের নাম ঘোষণা করেছেন এরদোগান। তিনি ফুয়াত ওকতের স্থলাভিষিক্ত হয়েছেন। অন্য আর কাউকে ওই পদে নিযুক্ত না করায় একজন ভাইস প্রেসিডেন্টকে নিয়েই কাজ করবেন এরদোগান।

আলজেরিয়ায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মাহিনুর ওজদেমিরকে নতুন পরিবার ও সামাজিক নীতিবিষয়ক মন্ত্রী করা হয়েছে। তিনি দেরিয়া ইয়ানিকের স্থলাভিষিক্ত হয়েছেন।

পাঁচ বছর ধরে ইস্তাম্বুলের গভর্নর হিসেবে দায়িত্ব পালনকারী আলী ইয়েরলিকায়াকে নতুন স্বরাষ্ট্রমন্ত্রী করা হয়েছে। তিনি সুলায়মান সোয়লুর স্থলাভিষিক্ত হয়েছেন।

কেবলমাত্র স্বাস্থ্যমন্ত্রী ফাহরেতিন কোকা এবং সংস্কৃতি ও পর্যটনমন্ত্রী মেহমেত নুরি এরসয় তাদের পদ ধরে রাখতে পেরেছেন।

শনিবার এরদোগান ঘোষণা করেন, মঙ্গলবার নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠক অনুষ্ঠিত হবে। এরদোগান শনিবারই তৃতীয় মেয়াদের জন্য প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেন।

সূত্র : ডেইলি সাবাহ



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top