মিসরের সর্বোচ্চ রাষ্ট্রীয় খেতাব পেলেন মোদি

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২৬ জুন ২০২৩ ১৬:৫৯; আপডেট: ১৯ মে ২০২৪ ০৪:৪৩

ছবি: সংগৃহীত

মিসরের সর্বোচ্চ রাষ্ট্রীয় খেতাব ‘অর্ডার অব নিল’ পেয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রোববার মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসি মোদির গলায় খেতাব পরিয়ে দেন।

এর আগে দিনের শুরুতে মিসরের ১১ শতকের আল-হাকিম মসজিদ এবং কায়োর হেলিওপোলিস কমনওয়েলথ যুদ্ধ সমাধি ও স্মৃতিস্তম্ভ দেখতে যান মোদি। এছাড়া তিনি প্রেসিডেন্ট সিসির সঙ্গে বৈঠকও করেন। গত ২৬ বছরের মধ্যে নরেন্দ্র মোদিই প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী, যিনি দ্বিপক্ষীয় সফরে মিসর গেছেন। মিসরের প্রেসিডেন্ট আল সিসি সেপ্টেম্বরে জি-২০ সম্মেলনে যোগ দিতে ভারতে যাবেন।

এবারের সম্মেলনে বিশেষ অতিথি হিসাবে তাকে আমন্ত্রণ জানিয়েছেন মোদি। এদিকে ভারতীয় প্রধানমন্ত্রী মোদি মিসরের রাজধানী কায়রোর প্রাণকেন্দ্রে অবস্থিত ১ হাজারেরও বেশি পুরোনো আল-হাকিম মসজিদের নির্মাণশৈলীর প্রশংসা করেন। ১৩ হাজার ৫৬০ বর্গমিটার বিস্তৃত মসজিদটি ভারতের দাউদি বোহরা কমিউনিটির সহায়তায় কিছুটা পুনর্নির্মাণ ও সংস্করণ করা হয়।

১৯৭০ সালে সংস্কারের পর এখন পর্যন্ত এই কমিউনিটিই মসজিদটির দেখভালের দায়িত্বে আছে। মিসরে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত অজিত গুপ্তে বলেছেন, ‘দাউদি বোহরা কমিউনিটির সঙ্গে মোদির গভীর সম্পর্ক রয়েছে। কারণ, তাদের অনেকেই ভারতের গুজরাটে বসবাস করেন।’

অপরদিকে ভারতীয় প্রধানমন্ত্রী যে যুদ্ধ সমাধিতে গিয়েছিলেন সেখানে ৪ হাজার ভারতীয় সেনাদের স্মরণে স্মৃতিস্তম্ভ রয়েছে। এনডিটিভি।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top