হামাস প্রস্তাব বিবেচনা করছে, তবে ইসরাইল এখনো একগুঁয়ে

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৯ এপ্রিল ২০২৪ ০৯:১৩; আপডেট: ২১ মে ২০২৪ ২১:৫৯

ছবি: সংগৃহীত

গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, তারা কায়রো প্রস্তাব খতিয়ে দেখছে। তারা জানায়, ইসরাইল এখনো 'একগুঁয়ে' রয়ে গেলেও তারা তা বিবেচনা করছে।

হামাসের বিবৃতিতে মধ্যস্ততাকারীদের প্রশংসা করা হয়। তবে এতে বলা হয়, তাদের কোনো দাবির প্রতি সাড়া দেয়নি ইসরাইল।

বিবৃবিতে বলা হয়, এসব উদ্বেগ সত্ত্বেও হামাস নেতারা সর্বশেষ প্রস্তাব অধ্যয়ন করছে এবং ‌'তা সম্পন্ন হওয়ামাত্র মধ্যস্তততাকারীদের অবগত করবে।'

হামাস যেসব দাবি জানিয়ে আসছে, সেগুলোর মধ্যে রয়েছে গাজায় স্থায়ী যুদ্ধবিরতি (এর অর্থ হলো যুদ্ধের অবসান), উত্তর গাজায় ফিলিস্তিনিদের তাদের বাড়িঘরে ফেরার সুযোগ দেয়া, গাজা থেকে পুরোপুরি ইসরাইলি সৈন্য প্রত্যাহার করা। এছাড়া বন্দী বিনিময় এবং পর্যাপ্ত ত্রাণ সরবরাহ করার বিষয়গুলোও অন্তভুক্ত রয়েছে।

ইসরাইল বার বার করে বলছে, তারা লক্ষ্য হাসিল না হওয়া পর্যন্ত যুদ্ধে বিরতি দেবে না। এগুলোর মধ্যে রয়েছে সকল বন্দীকে উদ্ধার, হামাসকে নির্মূল করা।

মধ্যস্ততাকারীরা আশাবাদী

মিসর ও যুক্তরাষ্ট্রের মধ্যস্তততাকারীরা একটি যুদ্ধবিরতি চুক্তির ব্যাপারে আশাবাদী হলেও দু'পক্ষের মধ্যে এখনো বড় ধরনের বিরোধ রয়ে গেছে।

আলোচনার ব্যাপারে ইসরাইলের পক্ষ থেকে কোনো সরকারি মন্তব্য পাওয়া যায়নি।তবে আলোচনার জন্য ইসরাইলি প্রতিনিধিরা কায়রো রয়েছেন।

সূত্র : আল জাজিরা



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top